সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩১ জানুয়ারি ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫২ পিএম, ৩১ জানুয়ারি ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

পাকিস্তানে মসজিদে আত্মঘাতী হামলা: থামছে না মৃত্যুর মিছিল

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশওয়ারের একটি মসজিদে আত্মঘাতী বোমা হামলায় মৃত্যুর সংখ্যা অস্বাভাবিকভাবে বেড়েই চলেছে। মঙ্গলবার (৩১ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে প্রাণহানির সংখ্যা বেড়ে ১০০ জনে দাঁড়িয়েছে।

নির্বাচনে একই পরিবারের ৩ প্রার্থী ঘিরে উচ্ছ্বাস

একই পরিবারের তিন প্রার্থীর মনোনয়নকে ঘিরে ব্যাপক উচ্ছ্বাস তৈরি হয়েছে ভারতের ত্রিপুরা রাজ্যে। তাদের মধ্যে দুইজন আপন ভাই-বোন ও অন্যজন ভ্রাতুষ্পুত্র (ভাইয়ের ছেলে)। দুই ভাই-বোনের একজন ক্ষমতাসীন বিজেপির অন্যজন বিরোধী কংগ্রেসের। আরেকজন বামফ্রন্ট শরিক অল ইন্ডিয়া ফরওয়ার্ড ব্লক মনোনীত প্রার্থী।

কলকাতা আন্তর্জাতিক বইমেলায় বাংলাদেশি প্যাভিলিয়নে ভিড়

৪৬তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার থিম কান্ট্রি স্পেন। তবে অন্যবারের মতো এবারেও কলকাতা বইমেলাতে আকর্ষণের কেন্দ্রবিন্দু বাংলাদেশ প্যাভিলিয়ন।

শীর্ষ ১০ থেকেও ছিটকে গেলেন গৌতম আদানি

ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্সে এখন শীর্ষ দশেও নেই এশিয়ার সবচেয়ে ধনী গৌতম আদানি। ব্লুমবার্গের শীর্ষ ধনীদের তালিকায় আদানির অবস্থান চতুর্থ থেকে ১১তমতে নেমেছে। ধারণা করা হচ্ছে, শিগগিরই এশিয়ার শীর্ষ ধনীর তকমা থেকেও ছিটকে যাবেন তিনি। ধারাবাহিকভাবে তার কোম্পানির শেয়ারের পতন হওয়ায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

ভারতের প্রবৃদ্ধি কমার আশঙ্কা

ভারতের প্রবৃদ্ধি আগামী অর্থবছর কমতে যাচ্ছে। এপ্রিল থেকে শুরু হওয়া নতুন অর্থবছরে দেশটির প্রবৃদ্ধি হতে পারে ছয় থেকে ছয় দশমিক আট শতাংশ। তবে এই পরিসংখ্যান নির্ভর করছে বিশ্বের অর্থনৈতিক ও রাজনৈতিক বিষয়গুলোর ওপর। ভারতের অর্থমন্ত্রী নির্মালা সিতারাম সংসদে এ সম্পর্কিত সমীক্ষার তথ্য উপস্থাপন করেছেন।

ইউক্রেনে এফ-১৬ যুদ্ধবিমান পাঠানো নিয়ে পশ্চিমা মিত্রদের ভিন্নমত

ইউক্রেনে এফ-১৬ যুদ্ধবিমান পাঠানো নিয়ে পশ্চিমা মিত্রদের মধ্যে বিতর্ক চলছে। এর মাঝে, ধারণা করা হচ্ছে, ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী মঙ্গলবার (৩১ জানুয়ারি) প্যারিসে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দেখা করবেন। এর আগে, মার্কিন প্রেসিডেন্ট যুদ্ধবিমান পাঠানো নিয়ে ‘না’ বলে দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় বন্দুক হামলা, আহত ১০

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে বন্দুক হামলায় ১০ জন আহত হয়েছেন। স্থানীয় সময় সোমবার (৩০ জানুয়ারি) লেকল্যান্ড পুলিশ বিভাগ এ তথ্য নিশ্চিত করে।

ব্রাসেলসে ইইউর সদর দপ্তরের কাছে ছুরি হামলা, আহত ৩

বেলজিয়ামের ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদর দপ্তরের কাছে ছুরি হামলায় তিনজন আহত হয়েছেন। তাদের মধ্যে একজনের অবস্থা গুরুতর। স্থানীয় সময় সোমবার (৩০ জানুয়ারি) এ হামলার ঘটনা ঘটে।

পাকিস্তানে আত্মঘাতী হামলার টার্গেট ছিল পুলিশ

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশওয়ারের মসজিদে আত্মঘাতী বোমা হামলার টার্গেটে ছিল পুলিশ। দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেছেন, পাকিস্তান রক্ষার দায়িত্ব পালন করেন যারা, তাদের লক্ষ্য করেই সন্ত্রাসীরা ভয়-ভীতি সৃষ্টি করতে চায়।

২০২২ সালে এক কোটি গাড়ি বিক্রি করেছে টয়োটা

জাপানের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা ২০২২ সালে বিশ্বে গাড়ি বিক্রিতে রেকর্ড করেছে। গত বছর প্রতিষ্ঠানটি ১ কোটি ৫ লাখ গাড়ি বিক্রি করেছে। এ নিয়ে টানা তৃতীয় বছর গাড়ি বিক্রিতে শীর্ষস্থান ধরে রাখলো টয়োটা।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।