যৌতুকের ফার্নিচার ‘পুরোনো’, বিয়েতে এলো না বর!

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৪২ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০২৩
প্রতীকী ছবি

যৌতুক একটি সামাজিক ব্যাধি। আধুনিক যুগে এসেও এর কালোথাবা থেকে বের হতে পারেনি অনেক পরিবার। বিশেষ করে, ভারতের সমাজ ব্যবস্থায় এখনো যৌতুক প্রথা টিকে রয়েছে বহাল তবিয়তে। আর তাতে প্রতিনিয়ত ভুক্তভোগী হচ্ছেন বহু নারী, বহু পরিবার।

সম্প্রতি দেশটির হায়দ্রাবাদে যৌতুক হিসেবে দেওয়া আসবাবপত্র পুরোনো অভিযোগ তুলে বিয়ে ভেঙে দিয়েছে বরপক্ষ। এ নিয়ে পুলিশে লিখিত অভিযোগ করেছেন কনের বাবা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে জানা যায়, গত রোববার (১৯ ফেব্রুয়ারি) ছিল বিয়ের নির্ধারিত দিন। তার জন্য রান্নাবান্না থেকে শুরু করে সবধরনের প্রস্তুতি সম্পন্ন করেছিল কনেপক্ষ। কিন্তু নির্ধারিত দিনে বিয়ের অনুষ্ঠানে হাজির হননি পেশায় বাসচালক বর।

কনের বাবা গণমাধ্যমকে বলেছেন, তিনি বরের বাড়িতে গেলে সেখানে তার সঙ্গে দুর্ব্যবহার করা হয়েছে।

তিনি জানান, তারা বলেছে, যৌতুক হিসেবে যেসব জিনিসপত্র চেয়েছিল তা দেওয়া হয়নি এবং দেওয়া আসবাবপত্র নাকি পুরোনো। তারা বিয়েতে আসতে অস্বীকৃতি জানায়।

কনের বাবা বলেন, আমি বিয়ের জন্য খাবারের ব্যবস্থা করেছিলাম, সব আত্মীয়-স্বজন, অতিথিদের নিমন্ত্রণ জানিয়েছিলাম। কিন্তু বর আসেনি।

লিখিত অভিযোগের ভিত্তিতে পুলিশ জানিয়েছে, বরের পরিবার যৌতুক হিসেবে বিভিন্ন সামগ্রীর মধ্যে আসবাবপত্র দাবি করেছিল। কিন্তু কনের পরিবার পুরোনো আসবাবপত্র দিয়েছে বলে অভিযোগ ওঠে। জানা গেছে, বরের পরিবার তা প্রত্যাখ্যান করেছে এবং বিয়ের দিন উপস্থিত হয়নি।

এ ঘটনায় ভারতীয় দণ্ডবিধির সংশ্লিষ্ট ধারা এবং যৌতুক নিষিদ্ধ আইনে মামলা দায়ের হয়েছে। এ বিষয়ে তদন্ত চলছে।

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।