অফিসে বারবার ধূমপানের বিরতি নিয়ে জরিমানা গুনলেন কর্মকর্তা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:২৯ পিএম, ৩০ মার্চ ২০২৩
ছবি সংগৃহীত

অফিসে কাজের ফাঁকে ধূমপানের বিরতি তো অনেকেই নেন। তবে সে জন্য মোটা অঙ্কের অর্থ জরিমানা দিতে হয়েছে, এমনটা সাধারণত শোনা যায় না। কিন্তু জাপানের এক সরকারি কর্মকর্তার ক্ষেত্রে তাই হয়েছে। ১৪ বছর ধরে অফিসের কাজের ফাঁকে ধূমপানের জন্য তিনি নাকি ৪ হাজার ৫১২ বার বিরতি নিয়েছেন। এই ‘অপরাধে’ তাকে ১৪ লাখ ইয়েনের বেশি জরিমানা করেছে কর্তৃপক্ষ।

‘দ্য স্ট্রেটস টাইমস’ এর এক প্রতিবেদেন বলা হয়, ওসাকা শহরের ৬১ বছরের ওই কর্মকর্তাসহ ৩ জনকে একই অভিযোগে দোষী’ সাব্যস্ত করা হয়েছে। শহরটির অর্থ দপ্তরের ডিরেক্টর পদমর্যাদার ওই কর্মকর্তার পরিচয় অবশ্য প্রকাশ করেনি সংবাদমাধ্যমটি।

আরও পড়ুন>এআই কেড়ে নিতে পারে ৩০ কোটি চাকরি: রিপোর্ট

তবে জরিমানাসহ তার ওপর আরও কয়েকটি শাস্তি আরোপ করা হয়েছে। বারবার নিষেধ করা সত্ত্বেও কাজের সময় অফিসে বসে ধূমপান করার শাস্তি হিসাবে আগামী ৬ মাস ওই ৩ জনের বেতনের ১০ শতাংশ করে কেটে নেওয়া হবে।

বছর দুয়েক আগে ওসাকার অর্থ দপ্তরের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ জানতে পারেন ধূমপানের জন্য অফিসেই তামাকজাত দ্রব্য লুকিয়ে রাখেন ওই ৩ জন। সে সময় অফিসে ধূমপান করা নিষেধ করা হলেও কর্ণপাত করেননি তারা।

আরও পড়ুন>ভাইরালের আশায় তিনতলা থেকে লাফ দেওয়া ‘ইডিয়ট’কে খুঁজছে কর্তৃপক্ষ

২০০৮ সালে ওসাকা শহর কর্তৃপক্ষ ধূমপানের ওপর বিধিনিষেধ আরোপ করে। সরকারি জায়গা এবং স্কুল প্রাঙ্গণে পুরোপুরি নিষিদ্ধ করা হয়। তাছাড়া ২০১৯ সালে অফিসের কাজের সময় সরকারি কর্মীদের ধূমপানে নিষেধাজ্ঞা জারি করা হয়।

এমএসএম

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।