সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৮ জুন ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০০ পিএম, ১৮ জুন ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মালয়েশিয়া-ইন্দোনেশিয়ায় ঈদুল আজহা ২৯ জুন

পবিত্র ঈদুল আজহার তারিখ ঘোষণা করেছে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও ব্রুনাই। রোববার (১৮ জুন) দেশ তিনটি জানায়, বৃহস্পতিবার (২৯ জুন) তারা ঈদুল আজহা উদযাপন করবে। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের এক প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।

সিকিমে ভারী বর্ষণে বন্যা, ২৩ বাংলাদেশিসহ দুই হাজার পর্যটক আটকা

ভারতের সিকিমে ভারী বর্ষণ ও পাহাড়ি ধসের কারণে আটকা পড়েছেন দুই হাজারেরও বেশি পর্যটক। তাদের মধ্যে ২০ জনের বেশি বাংলাদেশিও রয়েছেন। তবে এ ঘটনায় এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। সিকিম প্রশাসন সূত্রে জানা গেছে, লাচেন ও লাচুং এলাকার বিভিন্ন হোটেলে আটকা পড়েছেন এক হাজার ৯৭৫ জন দেশি পর্যটক ও ৩৬ জন বিদেশি পর্যটক। বিদেশিদের মধ্যে বাংলাদেশের ২৩ জন, যুক্তরাষ্ট্রের ১০ জন ও তিনজন সিঙ্গাপুরের নাগরিক রয়েছেন।

বেইজিংয়ে পা রেখেছেন ব্লিঙ্কেন

চীনের রাজধানী বেইজিংয়ে পা রেখেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। দুই দিনের এই সফরে চীনা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন তিনি। গত পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের শীর্ষ কোনও কূটনীতিক চীনে সফর করছেন।

ইউক্রেনের জন্য বিশেষ কোনো ব্যবস্থা করবে না যুক্তরাষ্ট্র: বাইডেন

সামরিক জোট ন্যাটোতে যোগ দিতে যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য বিশেষ কোনো ব্যবস্থা করবে না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, ‘তাদের একই মান অর্জন করতে হবে। সুতরাং আমরা এটাকে সহজ করতে যাচ্ছি না।’শনিবার (১৭ জুন) ওয়াশিংটনের কাছে সামরিক ঘাঁটিতে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। ন্যাটো নেতৃবৃন্দ আগামী মাসে লিথুনিয়ায় বৈঠক করতে যাচ্ছেন। এ প্রেক্ষাপটে বাইডেন এ মন্তব্য করলেন।

উত্তরপ্রদেশে তিনদিনে হাসপাতালে ভর্তি ৪০০, মারা গেছে অর্ধশতাধিক

তীব্র তাপপ্রবাহে নাকাল ভারতের উত্তরপ্রদেশ। রাজ্যের বালিয়া জেলা হাসপাতালে গত তিনদিনে প্রায় ৪০০ মানুষ চিকিৎসার জন্য ভর্তি হয়েছে। এর মধ্যে মারা গেছে অর্ধশতাধিক মানুষ। চিকিৎসকরা বলছেন, ভিন্ন ভিন্ন কারণে এসব মানুষের মৃত্যু হলেও এর পেছনে প্রধান কারণ মাত্রাতিরিক্ত গরম।

ইমিগ্রেশন অফিসারের বেশে ঋষি সুনাক, গ্রেফতার ১০৫ অবৈধ অভিবাসী

অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে যুক্তরাজ্য। এরই অংশ হিসেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা ও পুলিশের সঙ্গে লন্ডনের এক অভিযানে অংশ নেন খোদ ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। ১৫ জুন শেষ হওয়া ওই অভিযানে যুক্তরাজ্যের বিভিন্ন এলাকা থেকে ২০ দেশের ১০৫ জন নাগরিককে গ্রেফতার করা হয়।

ফিলিপাইনে ১২০ আরোহীসহ ফেরিতে আগুন

ফিলিপাইনে একটি ফেরিতে আগুন ধরেছে। ওই ফেরিতে ১২০ জন যাত্রী ও ক্রু সদস্য ছিলেন। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, আগুন নিয়ন্ত্রণ করতে এবং সেখান থেকে লোকজনকে সরিয়ে নিতে উপকূলীয় রক্ষী বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে।

ব্রাজিলে ঘূর্ণিঝড়ে নিহত ১১, নিখোঁজ ২০

ব্রাজিলে ঘূর্ণিঝড়ের আঘাতে ১১ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া নিখোঁজ রয়েছে আরও ২০ জন। দেশটির দক্ষিণাঞ্চলীয় রিও গ্র্যান্ডে ডো সুলে রাজ্যে স্থানীয় সময় শুক্রবার ঘূর্ণিঝড়টি আঘাত হানে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সুদানে বিমান হামলায় শিশুসহ নিহত ১৭

সুদানের রাজধানী খার্তুমে বিমান হামলার ঘটনায় ১৭ জন নিহত হয়েছে। এদের মধ্যে পাঁচজনই শিশু। স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। ঘনবসতিপূর্ণ ইয়ারমুক জেলায় শনিবারের ওই হামলায় ২৫টি বাড়ি ধ্বংস হয়ে গেছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইউরোপের যে দেশে বসবাস শুরু করলেই মিলবে কোটি টাকা

ইউরোপের অন্যতম সুন্দর ও সুখী দেশ আয়ারল্যান্ডের নির্দিষ্ট কিছু জায়গায় গিয়ে বসবাস করলে আপনাকে ৮৪ হাজার ইউরো দেবে আইরিশ সরকার। বাংলাদেশি মুদ্রার হিসাবে যা দেড় কোটিরও বেশি টাকা। আসলে জনসংখ্যা বাড়াতে চায় আয়ারল্যান্ড সরকার। তাই দেশটির বিক্ষিপ্তভাবে জনবসতিপূর্ণ বা নির্জন জায়গায় জনবসতি গড়ে তুলতেই এমন উদ্যোগ।

এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।