সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২১ অক্টোবর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪২ পিএম, ২১ অক্টোবর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

গাজায় জিম্মি মার্কিন মা-মেয়েকে মুক্তি দিলো হামাস
গাজায় জিম্মি অবস্থায় থাকা মার্কিন নাগরিক জুডিথ রানান ও তার মেয়ে নাতালি রানানকে মুক্তি দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। হামাসের হাতে জিম্মি থাকাদের মধ্যে এই দুই নারীই প্রথম যারা মুক্তি পেলেন।

অবশেষে খুলে দেওয়া হলো রাফা ক্রসিং
অবশেষে রাফা ক্রসিং খুলে দেওয়া হয়েছে। বেশ কিছু লাইভ ফুটেজে দেখা গেছে ত্রাণবাহী ট্রাক মিশরের সীমান্ত দিয়ে গাজায় প্রবেশ করেছে। কত সময় পর্যন্ত রাফা ক্রসিং খোলা থাকবে তা এখনো পরিষ্কার নয়। তবে ইসরায়েল গাজায় ২০টি ত্রাণবাহী ট্রাক প্রবেশের অনুমতি দিয়েছে বলে জানা গেছে।

হামাস সম্পর্কিত গুজব নিয়ে মেটা-টিকটকের কাছে তথ্য চায় ইইউ
ইসরায়েল ও হামাসের সংঘাত নিয়ে সম্ভাব্য গুজব ছড়িয়ে পড়ার বিষয়ে মেটা ও টিকটকের কাছে তথ্য চেয়েছে ইউরোপীয় ইউনিয়ন। এ বিষয়ে জবাব দিতে প্রথমে কোম্পানি দুইটিকে ২৪ ঘণ্টার সময় দেওয়া হয়েছিল। যদিও এতে আইনি বাধ্যবাধকতা ছিল না। কিন্তু পরের অনুরোধটি আইনি কাঠোমোর মধ্য দিয়ে করা হয়েছে।

কখন-কীভাবে গাজায় স্থল অভিযান চালাতে পারে ইসরায়েল?
দুই সপ্তাহ আগে ইসরায়েলের সীমান্তে ঢুকে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপর থেকেই দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ ছড়িয়ে পড়ে। বিশেষ করে গাজায় বিরতিহীনভাবে বিমান হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। কিন্তু সময় যত গড়াচ্ছে প্রশ্ন উঠছে ইসরায়েলের স্থল অভিযান নিয়ে। বিশ্ববাসী জানতে চায় গাজায় ইসরায়েল স্থল অভিযান পরিচালনা করবে কি না। যদি করেও সেটা কখন, কীভাবে।

ইসরায়েল-হামাস সংঘাতে ২২ সাংবাদিক নিহত
ইসরায়েল এবং হামাসের মধ্যে সংঘাত শুরুর পর থেকে এখন পর্যন্ত কমপক্ষে ২২ সাংবাদিক নিহত হয়েছে। গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে) এক বিবৃতিতে জানিয়েছে, নিহত সাংবাদিকদের মধ্যে ১৮ জন ফিলিস্তিনি, তিনজন ইসরায়েলি এবং একজন লেবাননের নাগরিক।

মার্কিন সেনাদের ইরাক ত্যাগের আলটিমেটাম
ইরাকের মার্কিন ঘাঁটিতে অবস্থানরত সেনাদের অবিলম্বে দেশে ফিরে যাওয়ার আলটিমেটাম দিয়েছে ইরানের মদতপুষ্ট সশস্ত্র গোষ্ঠী ইসলামিক রেজিস্ট্যান্স ইন ইরাক। শনিবার (২১ অক্টোবর) এক বিবৃতিতে এ হুঁশিয়ারি দেয় সংগঠনটি।

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র চান সৌদি যুবরাজ
সৌদি যুবরাজ ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান ১৯৬৭ সালের সীমান্ত অনুসারে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছেন। শুক্রবার (২০ অক্টোবর) সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠিত উপসাগরীয় সহযোগিতা সংস্থা জিসিসি ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের যৌথ সম্মেলনে দেওয়া ভাষণে এই আহ্বান জানান তিনি।

যে কারণে এবার ফিলিস্তিনিদের আশ্রয় দিচ্ছে না মিশর-জর্ডান
হামাসের হামলার জবাবে গাজায় অনবরত বোমাবর্ষণ করে যাচ্ছে ইসরায়েল। ছোট্ট জায়গায় সর্বোচ্চ ঘনবসতি থাকা গাজার মানুষদের অন্য প্রান্তে চলে যেতে বলেছে ইসরায়েলি বাহিনী। যদিও ফিলিস্তিনিদের মাথা গোঁজার ঠাঁই থাকা দূরের কথা, মৌলিক অধিকারের সুযোগও নেই কোথাও।

হামাসের রহস্যময় সামরিক প্রধানকে খুঁজে হয়রান ইসরায়েল
ফিলিস্তিনিদের কাছে তিনি ‘মাস্টারমাইন্ড’ হিসেবে ও ইসরায়েলিদের কাছে ‘মৃত্যুর মানুষ’ বা ‘নয়টি জীবন নিয়ে জন্মানো যোদ্ধা’ হিসেবে পরিচিত। ইসরায়েলের ফেরারি সন্ত্রাসী তালিকায় তার নাম সবার উপরে।

মার্কেটিংয়ের ভবিষ্যৎ কি ইনফ্লুয়েন্সারদের হাতে?
কন্টেন্ট ক্রিয়েটরদের জন্য বড় ব্যবসা হয়ে উঠছে ইনফ্লুয়েন্সিং বা প্রভাব বিস্তার। বিষয়টি নজরে পড়েছে বড় বড় কোম্পানিগুলোরও। ঐতিহ্যগতভাবে, ব্র্যান্ডগুলো ওয়ান-অফ স্পনসর করা পণ্য প্লেসমেন্টে ইনফ্লুয়েন্সারদের সঙ্গে হাত মিলিয়ে থাকে। কিন্তু বর্তমান সময়ে তাদের মূল বিপণন কৌশলে কন্টেন্ট ক্রিয়েটরদের একীভূত করার প্রবণতা ক্রমেই বাড়ছে। এমনকি, কিছু ক্ষেত্রে ব্র্যান্ডগুলো তাদের নিজস্ব কর্মীদের ইন-হাউজ ইনফ্লুয়েন্সার হওয়ার জন্য প্রশিক্ষণও দিচ্ছে।

দেশে ফিরছেন নওয়াজ শরীফ, কী ঘটবে পাকিস্তানে?
পাকিস্তানের আসন্ন নির্বাচনকে সামনে রেখে দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ চলতি সপ্তাহের শেষে স্বেচ্ছা নির্বাসন থেকে দেশে ফিরছেন। তার দীর্ঘ রাজনৈতিক পরিক্রমায় প্রায় পুরোটা সময়ই তিনি সেনাবাহিনীর পথের কাঁটা হয়েছিলেন। সে কারণে তার এমন নাটকীয় ভাবে দেশে ফেরার ব্যাপারে খুব কম লোকই ধারণা করতে পেরেছিলেন।

পাকিস্তান/ ‘রাষ্ট্রীয় অতিথি’ না হলে বিদেশ ভ্রমণে ভাতা পাবেন না আমলারা
বিদেশ ভ্রমণের সময় আমলারা দৈনিক ভাতার ব্যাপক অপব্যবহার করছেন প্রমাণ পাওয়ায় এ বিষয়ে কঠোর পদক্ষেপ নিলো পাকিস্তান সরকার। এখন থেকে জ্যেষ্ঠ কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ সংক্রান্ত অর্থপ্রদানের সতর্কতা অবলম্বনের নির্দেশনা দিয়েছে দেশটির অর্থ মন্ত্রণালয়। খবর ডনের।

কেএএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।