সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৬ অক্টোবর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৫ পিএম, ২৬ অক্টোবর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইসরায়েল-হামাস সংঘাত/ গাজায় প্রায় তিন হাজার শিশু নিহত

গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে সাত হাজার ছাড়িয়েছে। নিহতদের মধ্যে প্রায় তিন হাজার শিশু রয়েছে। গাজার এমন পরিস্থিতিকে গণহত্যার সঙ্গে তুলনা করেছেন ব্রাজিলের ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা। তিনি বলেছেন, গাজায় যেটা হচ্ছে সেটা যুদ্ধ নয়, বরং গণহত্যা। কারণ এই যুদ্ধে হাজার হাজার শিশু প্রাণ হারাচ্ছে।

হামাসের অর্থের উৎস কী?

বিবিসির খবর অনুসারে, শুরুর দিকে প্রবাসী ফিলিস্তিনি ও ব্যক্তিগত দাতা, যারা মূলত আরব উপসাগরীয় অঞ্চলের বাসিন্দা, তারাই হামাসকে অর্থ সাহায্য করতেন। কিছু ইসলামী দাতব্য গোষ্ঠীও আর্থিক সাহায্য করতো। এখন তারা ইরানের কাছ থেকে অর্থ সাহায্য ও অন্যান্য সামগ্রী পেয়ে থাকে। ছাড়া, গাজায় সাম্প্রতিক চূড়ান্ত আর্থিক সংকটের সময় সাহায্য করেছে কাতার। যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, হামাসের একটি গোপন আন্তর্জাতিক বিনিয়োগ ব্যবস্থা রয়েছে, যা কয়েকশ মিলিয়ন ডলার মূল্যের সম্পদ তৈরি করে।

ইসরায়েলের পক্ষে গোয়েন্দাগিরি, কাতারে ৮ ভারতীয়র মৃত্যুদণ্ড

২০২২ সালের আগস্টে কাতারের গোয়েন্দা বিভাগ তাদের আটক করে। পরে তাদের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির মামলা করা হয়। গ্রেফতারের পর একাধিকবার তাদের জামিনের আবেদন করা হলেও, সেগুলো নাকচ করে দেয় কাতারি কর্তৃপক্ষ।

ইসরায়েলি মুদ্রার মান ১১ বছরের মধ্যে সর্বনিম্ন

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) ডলারের বিপরীতে শূন্য দশমিক ৪৪ শতাংশ হারিয়েছে ইসরায়েলি মুদ্রা শেকেল। ফলে এক ডলার সমান এখন ৪ দশমিক শূন্য ৮ শেকেল। এর আগে ২০১২ সালে শেকেল একইভাবে মূল্য হারিয়েছিল।

ডলারের বিপরীতে দুর্বল হয়েছে ভারতের রুপি

সবশেষ লেনদেনে দেখা গেছে, মার্কিন ডলারের বিপরীতে ভারতীয় মুদ্রার মান ৪ পয়সা কমে ৮৩ দশমিক ২৩ ডলারের দাঁড়িয়েছে। দিনের শুরুতে ভারতীয় মুদ্রার মান ছিল ৮৩ দশমিক ২০ রুপি। এর আগে বুধবার সবশেষ লেনদেনে ভারতীয় মুদ্রার মান ছিল ৮৩ দশমিক ১৯ রুপি।

একযোগে সব পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালালো রাশিয়া

একযোগে নিজেদের সব পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালিয়েছে রাশিয়া। ঠিক কী কারণে দেশটি হঠাৎ এমন কাজ করলো তার কোনো স্পষ্ট কারণ জানা যায়নি। তবে বিশেষজ্ঞরা বলছেন, ইউক্রেন যুদ্ধের জেরে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি দিতেই এমন কাজ করেছে পুতিন প্রশাসন।

রাশিয়ার পারমাণবিক কার্যকলাপে দুশ্চিন্তায় পশ্চিমারা

ইউক্রেনের পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের উপর হামলা, পরমাণু অস্ত্র পরীক্ষা চুক্তি প্রত্যাহার ও পরমাণু অস্ত্র মহড়া চালিয়ে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলোতে উদ্বেগ সৃষ্টি করছে রাশিয়া৷ ইউক্রেনের প্রেসিডেন্ট আরও কড়া নিষেধাজ্ঞার ডাক দিয়েছেন।

চীনে চলছে আমদানি-রপ্তানি মেলা, বেড়েছে বিদেশিদের ভিড়

চীনে চলছে ১৩৪তম আমদানি-রপ্তানি মেলার দ্বিতীয় পর্ব। এটি ‘ক্যান্টন ফেয়ার’ নামেও পরিচিত। মেলায় বিপুল সংখ্যক বিদেশি ক্রেতা নিবন্ধন করেছে। আয়োজকরা জানিয়েছেন, বৃহস্পতিবার (২৬ অক্টোবর) পর্যন্ত ২১৪টি দেশ ও অঞ্চলের এক লাখ ৫৫ হাজার ক্রেতা এই মেলায় অংশ নিয়েছে, যা মেলার আগের সেশনের চেয়ে ৫৫ শতাংশ বেশি।

অবশেষে কানাডীয়দের ভিসা সেবা চালু করছে ভারত

কয়েক সপ্তাহ বন্ধ থাকার পর অবশেষে কানাডীয়দের ভিসা দেওয়া ফের শুরু করতে চলেছে ভারত। বুধবার (২৫ অক্টোবর) অটোয়ার ভারতীয় হাইকমিশন জানিয়েছে, দূতাবাসের ‘নিরাপত্তা পরিস্থিতি মূল্যায়নের পরিপ্রেক্ষিতে’ ভিসা সেবা ফের চালু করা হবে। গত সেপ্টেম্বরে চরম কূটনৈতিক টানাপোড়েনের মধ্যে কানাডীয়দের ভিসা সেবা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে নয়াদিল্লি।

যুক্তরাষ্ট্রে বন্দুকহামলায় নিহতের সংখ্যা বেড়ে ২২

যুক্তরাষ্ট্রে মেইন অঙ্গরাজ্যের লুইস্টন শহরে বন্দুকধারীর হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২২ জনে পৌঁছেছে। বুধবার (২৫ অক্টোবর) রাতে লুইস্টননের একটি বোলিং অ্যালে, একটি রেস্টুরেন্ট ও ওয়ালমার্টের একটি বিতরণকেন্দ্রে এই হামলার ঘটনা ঘটে।

এসএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।