সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৪ নভেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:১৮ পিএম, ১৪ নভেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

হামাসের পার্লামেন্ট দখলের দাবি ইসরায়েলের

হামাস নিয়ন্ত্রিত গাজা ভূখণ্ডের পার্লামেন্ট ভবন দখলে নেওয়ার দাবি করেছে ইসরায়েলি সেনাবাহিনী। মঙ্গলবার ভোরে তীব্র লড়াইয়ের পর ওই ভবনটি দখল করা হয়েছে বলে জানানো হয়েছে। লড়াইয়ের পরে ভবনের ভেতরে ইসরায়েলের পতাকা নিয়ে ইসরায়েলি সেনার ঢুকে পড়ে।

আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ঢুকে পড়লো ইসরায়েলিরা

আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ফের ঢুকে পড়ার অভিযোগ উঠেছে কয়েক ডজন ইসরায়েলি বসতি স্থাপনকারীর বিরুদ্ধে। ইসরায়েলি পুলিশি পাহারায় এ ঘটনা ঘটে। ফিলিস্তিনের ওয়াফা নিউজ এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইসরায়েলি হামলায় গাজার অধিকাংশ হাসপাতাল অকার্যকর

ইসরায়েলের অব্যাহত বোমা হামলায় গাজার হাসপাতালগুলো আকার্যকর হয়ে পড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, গাজায় অবস্থিত ৩৬ হাসপাতালের মধ্যে ২২টিতেই সেবা দেওয়া বন্ধ রয়েছে। জ্বালানির অভাব, ক্ষয়ক্ষতি, হামলা ও অনিরাপত্তায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

ট্রাম্পের ট্রুথ সোশ্যাল খুইয়েছে ৭ কোটি ডলার

চালুর পর থেকে এখন পর্যন্ত সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ট্রুথ সোশ্যাল সাত কোটি ডলারের বেশি হারিয়েছে। একটি রেগুলেটরি ফাইলিং মেইড সামাজিক যোগাযোগমাধ্যমটির আর্থিক অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

শ্রীলঙ্কায় ৬.২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। মঙ্গলবার (১৪ নভেম্বর) দুপুরে দেশটির দক্ষিণপূর্বে ভারত মহাসাগরে আঘাত হানে এ ভূকম্পন। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ২।

রান্না-প্লাস্টিকের আসবাবপত্র বিক্রি করে বিলিয়নিয়ারের ক্লাবে

ভারতের ধনকুবেরদের তালিকায় এবার নতুন নাম প্রদীপ রাঠোর। তার নামকে ঘিরে ব্যাপক আলোচনা চলছে বিভিন্ন মহলে। তিনি সেলো ওয়ার্ল্ডের চেয়ারম্যান। নানা ধরনের বাসনপত্র তৈরির জন্য পরিচিত নাম সেলো। তার ৪৪ শতাংশ শেয়ারের দাম এখন এক বিলিয়ন মার্কিন ডলার।

মদ বিক্রিতে অতীতের সব রেকর্ড ভাঙলো দিল্লি

দীপাবলি উপলক্ষে মদ বিক্রির ক্ষেত্রে অতীতের সব রেকর্ড ভঙলো দিল্লি। চলতি বছরের দ্বীপাবলি মৌসুমে ভারতের রাজধানীতে অতীতের যে কোনো সময়ের চেয়ে মদ বিক্রি বেশি হয়েছে।

হামাসের মতো আক্রমণ করতে পারে উত্তর কোরিয়া

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক-ইওলের বাসভবনে গত রোববার (১২ নভেশ্বর) এক নৈশভোজে অংশ নিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। এসময় দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট মার্কিন মন্ত্রীকে বলেছেন, হামাস যেভাবে ইসরায়েলে আক্রমণ করেছে, সেই একই কৌশলে তার দেশে আক্রমণ করতে পারে প্রতিবেশী উত্তর কোরিয়া। এ বিষয়ে তাদের আরও সজাগ থাকা দরকার।

যুদ্ধের জেরে ইসরায়েলের ঋণ বেড়েছে প্রায় ৮০০ কোটি ডলার

হামাসের সঙ্গে সাম্প্রতিক লড়াই শুরুর পর থেকেই ইসরায়েলের ঋণের বোঝা বাড়ছে হু হু করে। সংঘাতের মাত্র এক মাসেই ইসরায়েলিদের ঋণ বেড়েছে প্রায় তিন হাজার কোটি শেকেলস বা ৭৮০ কোটি মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ৮৬ হাজার ১৭৬ কোটি টাকারও বেশি। গত সোমবার (১৩ নভেম্বর) এ তথ্য জানিয়েছে ইসরায়েলি অর্থ মন্ত্রণালয়।

দুদিনেও উদ্ধার হননি টানেলে আটকেপড়া ৪০ শ্রমিক

ভারতের উত্তরাখণ্ডে নির্মাণাধীন টানেল ধসের দুদিন পেরিয়ে গেলেও, এখনো উদ্ধার করা সম্ভব হয়নি ভেতরে আটকেপড়া ৪০ শ্রমিককে। তবে উদ্ধার তৎপরতা চলছে ও ভেতরে থাকা শ্রমিকদের পাইপের মাধ্যমে খাবার-অক্সিজেন সরবরাহ করা হচ্ছে। তাদের কাছে পৌঁছাতে আরও দুদিন লেগে যাবে ধারণা করা হচ্ছে।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।