বাণিজ্যকে রাজনীতিকরণ-অস্ত্র না বানাতে শি জিনপিংয়ের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:১০ পিএম, ১৯ নভেম্বর ২০২৩
ফাইল ছবি

অর্থনৈতিক ও বাণিজ্যিক ইস্যুকে রাজনীতিকরণ-অস্ত্র না বানানোর আহ্বান জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে ৩০তম এশিয়া প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন ইকোনমিক লিডার সম্মেলনে যোগ দিয়ে এই আহ্বান জানান শি।

শি বিজ্ঞান ও প্রযুক্তি খাতে আদান-প্রদান, সহযোগিতা বৃদ্ধি এবং বৈজ্ঞানিক-প্রযুক্তিগত অগ্রগতির জন্য একটি উন্মুক্ত, ন্যায্য, ন্যায়সঙ্গত ও বৈষম্যহীন পরিবেশের জন্য একসঙ্গে কাজ করার প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

আরও পড়ুন>যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন শি জিনপিং, বৈঠক করবেন বাইডেনের সঙ্গে

মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বৈঠকে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ২১টি অর্থনীতির নেতা ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সভায় নেতাদের একটি ঘোষণা গৃহীত হয়।

বিশ্ব অর্থনীতি একাধিক ঝুঁকি ও চ্যালেঞ্জের মুখোমুখি হওয়ায় শি বলেন, এপেক অর্থনীতির উচিত বিশ্বব্যাপী চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য একসঙ্গে কাজ করা ও একটি উন্মুক্ত, গতিশীল, স্থিতিস্থাপক, শান্তিপূর্ণ এশিয়া-প্যাসিফিক গড়ে তোলায় পুত্রজায়া ভিশনকে গুরুত্ব দেওয়া উচিত।

তিনি আঞ্চলিক উন্নয়নের জন্য এপিইসি এর সদস্যদের উদ্ভাবন ও উন্মুক্ততা বজায় রাখারও আহ্বান জানান।

চীনের প্রেসিডেন্ট আরও বলেন, আমাদের অবশ্যই অবাধ ও উন্মুক্ত বাণিজ্য এবং বিনিয়োগকে উন্নীত করতে হবে। বিশ্ব বাণিজ্য সংস্থাকেন্দ্রিক বহুপাক্ষিক ব্যবস্থাকে সমর্থন ও শক্তিশালী করতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

সূত্র: চায়না ডেইলি

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।