সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৩ নভেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৫ পিএম, ২৩ নভেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

শুক্রবার থেকে গাজায় যুদ্ধবিরতি

গাজায় শুক্রবার (২৪ নভেম্বর) সকাল ৭টা থেকে যুদ্ধবিরতি শুরু হবে বলে জানিয়েছে কাতারের পররাষ্ট্রমন্ত্রণালয়। এর আগে ইসরায়েল ও হামাস চারদিনের যুদ্ধবিরতিতে রাজি হয়। এই চুক্তির অধীনে দুই পক্ষের মধ্যে বন্দিবিনিময় হওয়ার কথা রয়েছে।

চীনে এবার ‘রহস্যময়’ নিউমোনিয়া, কী বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

চীনের উত্তরাঞ্চলে ছড়িয়ে পড়া শ্বাসকষ্টজনিত অসুস্থতার বিষয়ে আরও তথ্য চেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। পাশাপাশি, সংক্রমণের ঝুঁকি কমাতে চীনা কর্তৃপক্ষকে যথাযথ পদক্ষেপ নেওয়ারও আহ্বান জানিয়েছে তারা। ডব্লিউএইচওর মতে, গত তিন বছরে একই সময়ের তুলনায় চলতি বছর অক্টোবরের মাঝামাঝি থেকে উত্তর চীনে ‘ইনফ্লুয়েঞ্জা জাতীয় অসুস্থতা’ বেড়েছে।

আরব বিশ্বে বয়কটের মুখে পশ্চিমা প্রতিষ্ঠান, বিক্রিতে ধস

ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের হামলার প্রতিবাদে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পশ্চিমা পণ্য বয়কটের ডাক দেওয়া হয়েছে। এতে ব্যাপক সাড়া দিয়েছে মিশর, জর্ডান, কুয়েত ও মরক্কোর সাধারণ জনগণ। ফলে এসব দেশে ব্যবসা করা কেএফসি ও ম্যাকডোনাল্ডসের মতো বেশ কয়েকটি পশ্চিমা প্রতিষ্ঠানের বিক্রিতে ধস নেমেছে।

বিশ্ব বাজারে আরও কমেছে জ্বালানি তেলের দাম

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেলপ্রতি ৮০ সেন্ট বা ১ দশমিক ১ শতাংশ কমে ৮১ দশমিক শূন্য ৬ ডলারের দাঁড়িয়েছে। এর আগের সেশনে এই বেঞ্চমার্কের দাম কমে ৪ শতাংশ। তাছাড়া ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের দাম ব্যারেলপ্রতি ৮৬ সেন্ট বা ১ দশমিক ১ শতাংশ কমে ৭৬ দশমিক ২৪ ডলারে দাঁড়িয়েছে। এর আগের সেশনে বেঞ্চমার্কটির দাম কমে প্রায় পাঁচ শতাংশ।

জার্মানিতে বাজেট সংকট, সরকারের জন্য নতুন চ্যালেঞ্জ

জার্মানির জোট সরকার করোনাভাইরাস মোকাবিলায় বিপুল অর্থ বরাদ্দ দিয়েছিল। সেখান থেকে খরচ না হওয়া ৬ হাজার কোটি ইউরো তারা জলবায়ু খাতে ব্যয় করতে চেয়েছিল। বিশেষ করে, বিদ্যুৎচালিত পরিবহন ও ভবনগুলোকে জ্বালানি সাশ্রয়ী করতে এই অর্থ ব্যয়ের কথা ছিল। কিন্তু আদালত এই সিদ্ধান্ত আটকে দিয়েছে।

ক্রিকেট বিশ্বকাপে ভারতের হার, মোদীকে দুষছে কংগ্রেস-তৃণমূল

এই হারের জন্য দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেই দায়ী করেছেন কংগ্রেস নেতা ও লোকসভা সদস্য রাহুল গান্ধী। মঙ্গলবার (২১ নভেম্বর) রাজস্থানের জালোরে বিধানসভা নির্বাচনের প্রচারণায় গিয়ে মোদীকে ‘অপয়া’ আখ্যা দেন তিনি। অন্যদিকে, মোদীকে 'পাপিষ্ঠ' বলে আখ্যায়িত করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

কেন দেরি হচ্ছে টানেলে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারে?

জানা গেছে, টানেলে ধস নামার ফলে প্রায় ৬০০ মিটার ধ্বংসস্তূপের পেছনে আটকে পড়েছিলেন শ্রমিকেরা। ধ্বংসস্তূপ খুঁড়ে খুঁড়ে সেই দূরত্ব কমানোর চেষ্টা চলছে। যন্ত্রের মাধ্যমে ধ্বংসস্তূপ খুঁড়ে তার ভেতরে পাইপ ঢোকানো হচ্ছে। পাইপের ভেতর দিয়েই উদ্ধারকারীরা গভীরে প্রবেশ করছেন। সেখান দিয়েই বের করে আনা হবে শ্রমিকদেরও। এই পাইপ ঢোকাতেই বার বার বাধা আসছে।

দক্ষিণ কোরিয়া সীমান্তে উত্তর কোরিয়ার ‘নতুন অস্ত্র’

দক্ষিণ কোরিয়ার সঙ্গে সামরিক সীমারেখা বরাবর নতুন সামরিক সরঞ্জাম মোতায়েনের ঘোষণা দিয়েছে উত্তর কোরিয়া। সীমান্তে উত্তেজনা কমাতে ২০১৮ সালের চুক্তি থেকে দক্ষিণ কোরিয়া সরে দাঁড়ানোর পর এই সিদ্ধান্ত জানিয়েছে পিয়ংইয়ং।

২০২৪ সালে ক্ষমতার নতুন ভারসাম্য দেখবে মধ্যপ্রাচ্য

আরব দেশগুলো ক্ষমতার নতুন ভারসাম্য নিয়ে গত কয়েক বছর ধরে আলোচনা করছে। এক্ষেত্রে যুক্তরাষ্ট্রকে অনেকটাই পিছিয়ে থাকতে দেখা যাচ্ছে। এগিয়ে আছে চীন ও রাশিয়া। ইসরায়েল-হামাসের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর কয়েক দশকের মধ্যে গভীর সংকটে পড়েছে অঞ্চলটি। এমন পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যে রণতরীসহ বেশ কিছু সামরিক সরঞ্জাম ও সেনা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। এক্ষেত্রে রাশিয়া পশ্চিমাদের বিরুদ্ধে অবস্থান নিলেও দ্বিধায় চীন।

ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর পাঁচ সদস্য নিহত

লেবাননে ইরান সমর্থিত হিজবুল্লাহ সংগঠনের পাঁচ সদস্য নিহত হয়েছেন। দক্ষিণ লেবাননের বেইত ইয়াহুন শহরে ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় নিহত হন তারা। শিয়া ইসলামি সংগঠনটির পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়েছে যে, হিজবুল্লাহর শীর্ষ নেতা এবং লেবাননের আইনপ্রণেতা মোহাম্মদ রাদের ছেলে আব্বাস রাদও নিহত হয়েছেন।

এসএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।