ইরাকে মার্কিন হামলায় বেসামরিক নাগরিকসহ নিহত ১৬

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৫ পিএম, ০৩ ফেব্রুয়ারি ২০২৪

নিজেদের সেনা হত্যার প্রতিশোধ নিতে ইরাক ও সিরিয়ায় হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। ইরান ও দেশটির সমর্থিত বিভিন্ন গোষ্ঠীর ওপর এই হামলা চালায় মার্কিন বাহিনী। হামলায় সিরিয়ার পর এবার ইরাক থেকে হতাহতের খবর এল।

শনিবার (৩ ফেব্রুয়ারি) ইরাক সরকারের মুখপাত্র জানিয়েছেন, দেশটির পশ্চিমাঞ্চলে ইরান সমর্থিত গোষ্ঠীর ওপর চালানো মার্কিন হামলায় বেসামরিক নাগরিকসহ অন্তত ১৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ২৩ জন।

আরও পড়ুন>সিরিয়ায় যুক্তরাষ্ট্রের হামলায় ইরানপন্থি ১৮ যোদ্ধা নিহত

এ ঘটনার বিষয়ে ব্যাখ্যা চাইতে ইরাকে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে তলব করা হবে বলেও জানানো হয়েছে।

অন্যদিকে সিরিয়ার পূর্বাঞ্চলে যুক্তরাষ্ট্রের হামলায় কমপক্ষে ১৮ জন ইরানপন্থি যোদ্ধা নিহত হয়েছে বলে এর আগে জানানো হয়। যুদ্ধ পর্যবেক্ষণবিষয়ক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ তথ্য নিশ্চিত করেছে।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক বিবৃতিতে ইরাক ও সিরিয়ায় ইরানের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলার বিষয়টি নিশ্চিত করেন।

মার্কিন সামরিক বাহিনী ইরানের বিপ্লবী গার্ড বাহিনী এবং তেহরান-সংশ্লিষ্ট গোষ্ঠীগুলোর ওপর হামলা চালানোর পরপরই পর্যবেক্ষক সংস্থাটি জানিয়েছে, সিরিয়ার পূর্বাঞ্চলে বিমান হামলায় কমপক্ষে ১৮ ইরানপন্থি যোদ্ধা নিহত হয়েছেন। এদের মধ্যে পাঁচজন নিহত হয়েছেন দেইর এজ্জোর এলাকায়।

সূত্র: এএফপি, আল-জাজিরা

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।