সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৬ মে ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৪ পিএম, ১৬ মে ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

চীনে পৌঁছেছেন ‘পুরোনো বন্ধু’ পুতিন

দুদিনের রাষ্ট্রীয় সফরে চীনে পৌঁছেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। চীনা প্রেসিডেন্ট শি জিনপিং গত অক্টোবরে বলেছিলেন যে, তিনি এবং পুতিন গত এক দশকে ৪২ বার সাক্ষাৎ করেছেন। এছাড়া দুই বছর আগে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর থেকে দেশ দুটি নিজেদের মধ্যে সম্পর্ক আরও গভীর করার বিষয়ে আগ্রহী হয়ে উঠেছে।

স্কুলে ‘লিঙ্গ পরিচয় শিক্ষা’ নিষিদ্ধ করছে যুক্তরাজ্য

ট্রান্সজেন্ডার ইস্যু নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যেই বিষয়টি নিয়ে নতুন একটি প্রস্তাব পাস করতে যাচ্ছে যুক্তরাজ্য। বৃহস্পতিবার প্রকাশ করা এই প্রস্তাব অনুযায়ী, ব্রিটিশ স্কুলগুলোতে ১৮ বছরের আগ পর্যন্ত শিক্ষার্থীদের জেন্ডার আইডেন্টিটি বা লিঙ্গ পরিচয় শেখানো হবে না। বলা হয়েছে, সম্প্রতি লিঙ্গ পরিচয় নিয়ে উদ্বেগে ভোগা তরুণ-তরুণীদের হরমোন চিকিৎসার উপর ‘কড়া সতর্কতা’ জারির উপর গুরুত্ব দিতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চীনের সঙ্গে দ্বন্দ্ব, ভিয়েতনাম থেকে আমদানি বেড়েছে যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্যিক যুদ্ধ ক্রমেই তীব্র হয়ে উঠছে। সম্প্রতি যুক্তরাষ্ট্র চীন থেকে পণ্য আমদানিতে শুল্ক বাড়িয়েছে। যদিও এর পাল্টা ব্যবস্থার হুঁশিয়ারি দিয়েছে বেইজিং। মূলত চীনের সঙ্গে বাণিজ্য কমাতে চায় যুক্তরাষ্ট্র। এমন পরিস্থিতিতে ভিয়েতনাম থেকে দেশটির আমদানি বেড়েছে। যদিও ভিয়েতনামের রপ্তানি অনেকটাই চীন থেকে আমদানির ওপর নির্ভরশীল।

নিজেদের ট্যাংক থেকে ছোড়া গোলার আঘাতে ৫ ইসরায়েলি সেনা নিহত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার একটি ভবনে নিজেদের ট্যাংক থেকে ছোড়া গোলার আঘাতে পাঁচ ইসরায়েলি সেনা নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও সাতজন, যাদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। বুধবার (১৫ মে) গাজার জাবালিয়া শহরে এই ঘটনা ঘটে। এ ঘটনার অধিকতর তদন্ত চলছে বলে জানিয়েছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

এবার ভারতীয় মসলা আমদানিতে বাড়তি সতকর্তা যুক্তরাজ্যের

ভারতীয় মসলা আমদানির ক্ষেত্রে অতিরিক্ত নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে যুক্তরাজ্যের খাদ্য পর্যবেক্ষণ সংস্থা। বুধবার (১৬ মে) সংস্থাটি প্রথমবারের মতো ভারতীয় মসলা আমদানিরে ক্ষেত্রে সতর্কতামূলক পদক্ষেপ নেওয়ার কথা জানালো।

দার্জিলিংয়ে বাংলাদেশি পর্যটকের মৃত্যু

দার্জিলিংয়ে বেড়াতে গিয়ে মৃত্যু হলো এক বাংলাদেশি পর্যটকের। তার নাম শেখ আজিজুল হক। বয়স ৬৫ বছর। ঢাকার মোহাম্মদপুরের বাসিন্দা তিনি। জানা গেছে, নিউ জলপাইগুড়ি স্টেশনে নামার পর থেকেই আজিজুল অসুস্থবোধ করেন। দার্জিলিং থেকে ৩৮ কিলোমিটার আগে কার্শিয়াংয়ের রোহিনীর কাছে আসতেই তার শ্বাসকষ্ট শুরু হয়। রোহিনী পুলিশ ফাঁড়িতে খবর দেওয়া হয়। পরে পুলিশ শেখ আজিজুল হককে উদ্ধার করে দ্রুত গাড়িতে করে কার্শিয়াং হাসপাতলে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত চিকিৎসকরা আজিজুলকে পরীক্ষা করে মৃত ঘোষণা দেন।

ফোর্বসের ‌‘৩০ অনূর্ধ্ব ৩০’ এশিয়ার তালিকায় ৯ বাংলাদেশি

৩০ অনূর্ধ্ব ৩০-এর এশিয়াবিষয়ক নবম সংস্করণ প্রকাশ করেছে ফোর্বস। এশিয়া প্যাসিফিক অঞ্চলজুড়ে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় বেশ কয়েকটি ক্যাটাগরিতে ৩০০ জনকে তালিকায় স্থান দেওয়া হয়েছে। তাদের সবার বয়সই ৩০-এর নিচে। মূলত নতুন নতুন উদ্ধাবন ও পরিবর্তন আনার জন্যই তাদের তালিকায় স্থান দেওয়া হয়েছে। মোট ১০টি ক্যাটাগরিতে এই ৩০০ জনকে স্থান দেওয়া হয়েছে। প্রত্যেক ক্যাটাগরিতে রয়েছেন ৩০ জন।

যুদ্ধ-মূল্যস্ফীতির মধ্যেও বিশ্বে বেড়েছে ধনীর সংখ্যা

বিশ্বের বিলিয়নিয়ারদের জন্য আরও একটি ভালো বছর হলো ২০২৪। এ বছরও তাদের সম্পত্তি বেড়েছে উল্লেখযোগ্য হারে। উচ্চ মূল্যস্ফীতি, রাজনৈতিক অস্থিরতা ও যুদ্ধের মধ্যেও ভালো ছিল শেয়ারবাজারের অবস্থা। ফলে অতীতের যে কোনো সময়ের চেয়ে ছাড়িয়ে গেছে বিলিয়নিয়ারের সংখ্যা। ফোর্বস জানিয়েছে, বিশ্বে এখন মোট বিলিয়নিয়ারের সংখ্যা দুই হাজার ৭৮১ জন, যা গত বছরের চেয়ে ১৪১ জন বেশি ও ২০২১ সালের রেকর্ড বিলিয়নিয়ারের সংখ্যার চেয়ে ২১ জন বেশি।

কেমন আছেন স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী?

গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো। গত বুধবার (১৫ মে) বিকেলে হ্যান্ডলোভা শহরে হাউজ অব কালচারের বাইরে থেকে তাকে চার রাউন্ড গুলি চালানো হয়। তার পেটে গুলি লাগায় তিনি গুরুতর আহত হন। হাসপাতালে ভর্তির পর থেকেই তার শারীরিক অবস্থা নিয়ে আশঙ্কা তৈরি হয়। তবে দেশটির উপ-প্রধানমন্ত্রী টমাস তারাবা জানিয়েছেন, প্রধানমন্ত্রীর অবস্থা এখন আশঙ্কাজনক নয়। তিনি বলেন, প্রধানমন্ত্রী ফিকোর অস্ত্রোপচার ভালোভাবে হয়েছে এবং আমার ধারণা শেষ পর্যন্ত তিনি বেঁচে যাবেন।

৩০ বছর আগে মারা যাওয়া মেয়ের জন্য পাত্র চেয়ে বিজ্ঞাপন!

চমকে দেওয়া এই বিজ্ঞাপনের ঘটনা মূলত ভারতের কর্ণাটকের। রাজ্যের দক্ষিণ কন্নড় জেলার পুত্তুরের৷ আত্মার বিয়ে দেওয়া ওই অঞ্চলের বাসিন্দাদের একটি ধর্মীয় রীতি। এই প্রথাকে স্থানীয়রা বলে থাকেন ‘কুলে মাদিমে’ অথবা ‘প্রেত মাদুভে’৷ ‘কুলে মাদিমে’ অথবা ‘প্রেত মাদুভে’ রীতির উদ্দেশ্য হলো অবিবাহিত অবস্থায় মারা যাওয়া পরিবারের সদস্যদের অপূর্ণ ইচ্ছাপূরণ।

এসএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।