সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৩ মে ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৩ পিএম, ২৩ মে ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইব্রাহিম রাইসির দাফন আজ, শেষ বিদায়ে লাখো মানুষের ঢল

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত ইরানি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও অন্যান্য সফরসঙ্গীরা চিরনিদ্রায় শায়িত হবেন আজ। বৃহস্পতিবার (২৩ মে) দুপুরে উত্তর-পূর্ব ইরানের পবিত্র শহর মাশহাদে দাফন করা হবে ইব্রাহিম রাইসিকে। এ শহরেই ইমাম রেজা (আ.)-এর মাজার অবস্থিত। ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা মেহর নিউজ জানিয়েছে, বৃহস্পতিবার সকাল থেকে দক্ষিণ খোরাসান প্রদেশের বিরজান্দ শহরে প্রেসিডেন্ট রাইসির শেষকৃত্য অনুষ্ঠান শুরু হয়েছে।

এমপি আনারের মরদেহ গুমে ব্যবহৃত গাড়ি জব্দ, চালক গ্রেফতার

কলকাতার নিউটাউনে বাংলাদেশি সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের মরদেহ গুমে ব্যবহৃত গাড়ি জব্দ করেছে পশ্চিমবঙ্গ পুলিশ। গ্রেফতার করা হয়েছে গাড়ির চালককেও। তাকে জিজ্ঞাসাবাদে বেরিয়ে এসেছে বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য। জানা গেছে, বৃহস্পতিবার (২৩ মে) ভোররাতে জব্দ করা হয় সাদা রঙের মারুতি গাড়িটি।

এমপি আনারের মরদেহ গুম করা সিয়াম কলকাতায় গ্রেফতার

কলকাতার নিউটাউনে বাংলাদেশি সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যায় দুজনকে গ্রেফতার করেছে পশ্চিমবঙ্গ পুলিশ। এদের মধ্যে সিআইডির হাতে গ্রেফতার একজন বাংলাদেশি নাগরিক। তার নাম সিয়াম। ১৩ মে হত্যাকাণ্ডের দিন তিনি সঞ্জীবা গার্ডেনসের ওই ফ্ল্যাটে ছিলেন বলে জানা গেছে। এমপির মরদেহের খণ্ডিত অংশ গুমের দায়িত্ব ছিল সিয়ামের ওপর।

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন ৪ জুলাই

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক চলতি বছরের ৪ জুলাই দেশটির নতুন সাধারণ নির্বাচন হবে বলে ঘোষণা দিয়েছেন। বুধবার (২২ মে) দশ নম্বর ডাউনিং স্ট্রিটের সামনে দাড়িয়ে এক মৌখিক বিবৃতিতে হুট করেই এই তারিখ ঘোষণা করেন সুনাক। নির্বাচনের তারিখ ঘোষণা হয়ে যাওয়ায় দেশটির সংবিধান অনুযায়ী, বৃহস্পতিবার (২৩ মে) ব্রিটিশ পার্লামেন্টের কার্যক্রম বন্ধ হবে ও শুক্রবার স্থগিত হবে। তারপর শুরু হবে পাঁচ সপ্তাহের নির্বাচনি প্রচারণা।

এক ভুলেই দেউলিয়া বিশ্বের বৃহত্তম সিফুড রেস্তোরাঁ রেড লবস্টার?

রেড লবস্টারের একটি বাৎসরিক সীমিত সময়ের মেন্যু ছিল এন্ডলেস শ্রিম্প। কিন্তু এতে বাগড়া দেয় রেড লবস্টারের সবচেয়ে বড় অংশীদার থাই ইউনিয়ন। ব্যাংককভিত্তিক ক্যানড সিফুড কোম্পানিটি রেড লবস্টারের অত্যন্ত জনপ্রিয় ওই মেন্যু কাজে লাগিয়ে নিজেদের ধরা বিপুল পরিমাণ চিংড়ি বিক্রির চেষ্টা করে। কিন্তু সিদ্ধান্তের কারণে পাক্কা ১ কোটি ১০ লাখ ডলার গচ্চা যায় রেড লবস্টারের। গত ১৯ মে যুক্তরাষ্ট্রে দেউলিয়াত্বের আবেদন করেছে কোম্পানিটি।

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে যেসব দেশ

মঙ্গলবার (২১ মে) ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার ঘোষণা দিয়েছে স্পেন ও আয়ারল্যান্ড ও নরওয়ে। এ নিয়ে বিভিন্ন সময়ে বিশ্বের ১৪৩টি দেশ ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। তাদের মধ্যে ২০২৪ সালে স্বীকৃতি দেওয়া দেশগুলোর মধ্যে রয়েছে- বাহামা, ত্রিনিনাদ অ্যান্ড টোবাগো, জামাইকা অ্যান্ড বারবাডোজ।

গাজায় আরও হামলা চালানোর হুমকি ইসরায়েলের

সম্প্রতি নরওয়ে, আয়ারল্যান্ড এবং স্পেন জানিয়েছে যে, তারা ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে যাচ্ছে। কিন্তু এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে ইসরায়েল। ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে ইসরায়েল হুমকি দিয়েছে যে, গাজার ওপর তারা আরও আক্রমণ চালিয়ে যাবে এবং অধিকৃত পশ্চিম তীরে আরও নতুন বসতি স্থাপণ করা হবে।

এবার পশ্চিম তীরে দূতাবাস চালুর ঘোষণা দিলো কলম্বিয়া

এবার পশ্চিম তীরের রামাল্লায় দূতাবাস চালু করার ঘোষণা দিয়েছে লাতিন আমেরিকার দেশ কলম্বিয়া। দেশটির প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো গাজায় চালানো হামলাকে গণহত্যার সঙ্গে তুলনা করেছেন। তিনি বুধবার এক ঘোষণায় জানিয়েছেন, তার দেশ রামাল্লায় একটি দূতাবাস চালু করবে। এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মেক্সিকোতে নির্বাচনী প্রচারণার সময় স্টেজ ভেঙে হতাহত ৫৯

মেক্সিকোতে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার সময় একটি স্টেজ ভেঙে পড়ার ঘটনায় ৯ জন নিহত হয়েছে। এর মধ্যে এক শিশুও রয়েছে। এছাড়া আহত হয়েছে আরও কমপক্ষে ৫০ জন। বেশ কয়েকজনের অবস্থা গুরুতর বলে জানা গেছে। দেশটির উত্তরাঞ্চলীয় নুয়েভো লিওন রাজ্যে প্রেসিডেন্ট প্রার্থী জর্জ আলভারেজ মেইনেজের নির্বাচনী প্রচারণার সময় স্থানীয় সময় বুধবার ওই দুর্ঘটনা ঘটেছে।

বিয়ের মঞ্চে বউকে চুমু, বরপক্ষকে পেটালো কনের পরিবার

বিয়ের মঞ্চে বউকে চুমু দিয়েছেন বর। আর তা নিয়েই তুলকালাম পড়ে গেছে গোটা বাড়িতে। বাগবিতণ্ডার পর লাঠিসোঁটা নিয়ে বরপক্ষকে পিটিয়েছে কনের পরিবার। তাতে আহত হয়েছেন বরের বাবাসহ বেশ কয়েকজন। সম্প্রতি ভারতের উত্তর প্রদেশে ঘটেছে এ ঘটনা। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে জানা যায়, গত সোমবার (২০ মে) হাপুরের অশোক নগরে রীতিমতো রণক্ষেত্রে পরিণত হয়েছিল ওই বিয়েবাড়ি। মালাবদল অনুষ্ঠানের সময় বর কনেকে চুমু দেওয়া নিয়ে শুরু হয়েছিল এই গণ্ডগোল।

এসএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।