লোকসভা নির্বাচন যেতে না যেতেই পশ্চিমবঙ্গে ফের বাজছে ভোটের দামামা

পশ্চিমবঙ্গ প্রতিনিধি পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ০৫:৪৪ পিএম, ১১ জুন ২০২৪
প্রতীকী ছবি

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের ফল ঘোষণা হয়েছে মাত্র এক সপ্তাহ হলো। দুদিন হলো টানা তৃতীয় মেয়াদের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদী। লোকসভা ভোটের এই রেশ কাটতে না কাটতেই পশ্চিমবঙ্গে বিধানসভার উপ-নির্বাচনের দামামা বেজে উঠলো।

রাজ্যে চারটি বিধানসভা কেন্দ্রে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেছে জাতীয় নির্বাচন কমিশন। আগামী ১০ জুলাই কলকাতার মানিকতলা, উত্তর ২৪ পরগনার বাগদা, নদীয়ার রানাঘাট দক্ষিণ ও উত্তর দিনাজপুরের রায়গঞ্জ কেন্দ্রে অনুষ্ঠিত হতে চলেছে উপ-নির্বাচন। ভোটগণনা হবে আগামী ১৩ জুলাই।

আরও পড়ুন>>

নির্বাচন কমিশন জানিয়েছে, উপ-নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন আগামী ২১ জুন। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন হবে ২৬ জুন।

গত বিধানসভা নির্বাচনে কলকাতার মানিকতলা কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের বর্ষীয়ান নেতা সাধন পাণ্ডে জয়ী হয়েছিলেন। ২০২২ সালের ফেব্রুয়ারির মাসে তিনি মারা যান। ফলে, মানিকতলা বিধানসভা কেন্দ্রটি বিধায়কবিহীন রয়েছে দীর্ঘদিন। অবশেষে কেন্দ্রটিতে অনুষ্ঠিত হতে চলেছে উপ-নির্বাচন।

গত বিধানসভা নির্বাচনে বাগদা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন বিজেপির প্রার্থী বিশ্বজিৎ দাশ। পরে তিনি বিজেপি ছেড়ে তৃণমূল কংগ্রেসের যোগ দেন। বাগদা বিধানসভা কেন্দ্র থেকে ইস্তফা দিয়ে চলতি বছরের লোকসভা নির্বাচনে বনগাঁ কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের প্রার্থী হন বিশ্বজিৎ। ফলে বাগদা বিধানসভা কেন্দ্রটি বিধায়কবিহীন হয়ে পড়ে।

২০২১ সালে রানাঘাট দক্ষিণ কেন্দ্র থেকে বিজেপির টিকিটে জয়লাভ করেন মুকুটমণি অধিকারী। চলতি লোকসভা নির্বাচনের ঠিক আগে তৃণমূল কংগ্রেসের যোগ দেন তিনি। মুকুটমণি রানাঘাট দক্ষিণ কেন্দ্রের বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছেন। ফলে কেন্দ্রটি ফাঁকা পড়ে রয়েছে।

আরও পড়ুন>>

গত বিধানসভা নির্বাচনে রায়গঞ্জ কেন্দ্র থেকে বিজেপির টিকিটে জয়লাভ করেছিলেন কৃষ্ণ কল্যাণী। পরে তিনিও তৃণমূল কংগ্রেসে যোগ দেন। চলতি বছর লোকসভা নির্বাচনে তাকে রায়গঞ্জ কেন্দ্রে প্রার্থী করেছিল তৃণমূল। ফলে রায়গঞ্জ কেন্দ্রের বিধায়ক পদে ইস্তফা দিতে হয় কৃষ্ণ কল্যাণীকে। তিনি ইস্তফা দেওয়ায় রায়গঞ্জ বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন অবশ্যম্ভাবী হয়ে পড়ে।

দেখা যাচ্ছে, যে চারটি বিধানসভা কেন্দ্রের উপ-নির্বাচন হতে চলেছে তার মধ্যে একমাত্র কলকাতার মানিকতলা তৃণমূল কংগ্রেসের দখলে ছিল। বাকি তিনটিই টিল কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপির দখলে

পশ্চিমবঙ্গে চলতি লোকসভা নির্বাচনে তৃণমূল ঝড় লক্ষ্য করা গেছে। সেই প্রেক্ষাপটে চার কেন্দ্রের বিধানসভা উপ-নির্বাচন সব দলের জন্যই অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

ডিডি/কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।