ডেঙ্গু নির্মূলে ব্যর্থতা তদন্তে হাইকোর্টে ২ মাস সময় চায় কমিটি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৭ পিএম, ১৬ জানুয়ারি ২০২০

রাজধানীতে ডেঙ্গু ও চিকুনগুনিয়া নির্মূলে সংশ্লিষ্টদের ব্যর্থতার কারণ এবং দায়ীদের চিহ্নিতে গঠিত বিচার বিভাগীয় তদন্ত কমিটি প্রতিবেদন দাখিল করতে হাইকোর্টের কাছে দুইমাস সময় চেয়েছেন।

কমিটির প্রধান ঢাকার জেলা জজ হেলাল চৌধুরীর স্বাক্ষরিত এক চিঠিতে এ সময় চাওয়া হয়েছে বলে সুপ্রিম কোর্ট সূত্রে জানা গেছে। হাইকোর্টের বিচারপতি তারিক উল হাকিমের নেতৃত্বাধীন বেঞ্চে এ চিঠি দেয়া হয়েছে।

এ বিষয়ে সংশ্লিষ্ট আদালতের দায়িত্বরত ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার কাজী মাইনুল হাসান বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) বলেন, আরও দুইমাস সময় বাড়ানোর জন্য কমিটির একটি চিঠি এসেছে।

হাইকোর্ট গত ১২ নভেম্বর এক আদেশে ঢাকা জেলা জজের নেতৃত্বে দুই সদস্যের কমিটিকে বিষয়টি তদন্ত করতে নির্দেশ দেন। কমিটির অপর সদস্য হলেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের যুগ্মসচিবের নিচে নয় এমন এক কর্মকর্তা।

এ কমিটিকে ১৫ জানুয়ারির মধ্যে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেয়া হয়। কমিটিকে ভবিষ্যতে ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে কী পদক্ষেপ নেয়া প্রয়োজন, সে বিষয়ে সুপারিশনামা তৈরি করতে বলা হয়। কমিটিকে ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের একজন করে শিক্ষক, আইসিডিডিআর’বির একজন বিশেষজ্ঞ প্রতিনিধি, সরকারের প্ল্যান প্রটেকশন বিভাগের একজন এবং ইনস্টিটিউট অব পাবলিক হেলথের একজন প্রতিনিধিসহ বিশেষজ্ঞদের মতামত নিতে বলা হয়।

এ অবস্থায় ওই কমিটি একাধিক বৈঠক করেছে বলে আদালতকে জানানো হয়েছে। কিন্তু তাদের প্রতিবেদন প্রস্তত করতে সময় দরকার। এ কারণে আরও ৬০ দিন সময় চাওয়া হয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ১৪ জুলাই আদালত স্বপ্রণোদিত হয়ে এক আদেশে ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ মশাবাহিত রোগ বিস্তার রোধে ২৪ ঘণ্টার মধ্যে কার্যকর পদক্ষেপ নিতে ঢাকার দুই মেয়রসহ সংশ্লিষ্টদের নির্দেশ দেন। এরই ধারাবাহিকতায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দেন আদালত।

এফএইচ/এএইচ/এমকেএইচ