২০ হেরোইন মামলায় সব আসামির জামিন চেম্বারে স্থগিত

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৮ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২৩

মাদকদ্রব্য পাচারের (হেরোইন) অভিযোগে বিভিন্ন জেলায় করা পৃথক ২০টি মামলার ২০ আসামিকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত।

বুধবার (২১ সেপ্টেম্বর) চেম্বার বিচারপতি এম. ইনায়েতুর রহিমের আদালত এ আদেশ দেন।

আদালতে এদিন রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ (এ এম) আমিন উদ্দিন।

জানা গেছে, মাদকদ্রব্য হিরোইন ২৫ গ্রাম কারও কাছে পাওয়া গেলে তাকে ফাঁসি অথবা যাবজ্জীবন কারাদণ্ডের রায়ের কথা বলা হলেও পৌনে চার কেজি হেরোইনের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিকে খালাস দিয়েছেন হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ।

অভিযোগ উঠেছেম আইনের কোনো তোয়াক্কা না করেই এসব মাদক মামলায় তাদের জামিন দেওয়া হয়েছে। এটি আদালতের ন্যায়বিচারের ব্যত্যয় কি না, তা নিয়েও উঠেছে নানা তর্ক-বিতর্ক।

বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো. শওকত আলী চৌধুরীর সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি অবকাশকালীন বেঞ্চ এমন অন্তত ২০টি মামলার আসামিকে জামিন দিয়েছেন। সেই আদেশ আজ চেম্বার আদালতে স্থগিত করা হয়েছে।

বুধবার (২০ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিম এমন পরিস্থিতি দেখে ক্ষোভ প্রকাশ করেন। জানতে চান, এত হেরোইনের মামলায় কেন জামিন দেওয়া হয়েছে। এত হেরোইনের মামলা কীভাবে এলো?

এসময় উন্মুক্ত আদালতে দাঁড়িয়ে অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন আদালতকে বলেন, হাইকোর্টের একটি অবকাশকালীন বেঞ্চ থেকে ২০টি হেরোইনের মামলায় আসামিদের জামিন দেওয়া হয়েছে। পরে সবগুলো মামলায় আসামিদের জামিন স্থগিত করেন চেম্বার আদালত।

এ বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, এমন জামিনের ঘটনা স্বাভাবিক নয়। হাইকোর্টে ২৫ গ্রামের হিরোইনের মামলায় বেশি জামিন হয় না। দু-একটি হলেও সেটি খুব রেয়ার।

এফএইচ/এমকেআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।