করোনা নিয়ে চিন্তিত? রাতে বিছানার পাশে রাখুন লেবু

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:০৯ পিএম, ০৮ এপ্রিল ২০২০

করোনাভাইরাস নিয়ে আতংকে না থেকে উপায় আছে? একে তো ঘর থেকে বের হতে মানা, অন্যদিকে কবে সবকিছু ঠিক হবে তাই নিয়ে দুশ্চিন্তা। সংক্রমিত হওয়ার ভয় তো আছেই। এত চিন্তা নিয়ে রাত নির্ঘুম কাটলেও তাতে অবাক হওয়ার কিছু নেই।

করোনা থেকে বাঁচতে প্রথমেই সমস্ত স্বাস্থ্যকর অভ্যাস গড়ে তুলতে হবে। এরপর ভালো রাখতে হবে মন। কোনোভাবেই মনোবল হারানো চলবে না। মনের প্রশান্তি ধরে রাখতে দুশ্চিন্তামুক্ত থাকা জরুরি। সেইসঙ্গে জরুরি হলো ভালো ঘুম। এসবকিছু মিলবে একটি পরিচিত ফলের মাধ্যমে। সেটি হলো লেবু।

ভাবছেন, লেবু কীভাবে দুশ্চিন্তামুক্ত করবে? আপনাকে সুস্থ রাখার সব গুণই রয়েছে লেবুর মধ্যে। ম্যাজিকের মতো উপকার করে এক টুকরো লেবু। এতে প্রচুর ভিটামিন সি, ফাইবারসহ বিভিন্ন উপকারী উপাদান আছে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুব ভালো সাহায্য করে লেবু। জেনে নিন লেবুর কিছু থেরাপি গুণ-

Lebu

অনেক আগে থেকেই শক্তিশালী অ্যারোমা থেরাপি হিসেবে মনোযোগ বাড়াতে, স্ট্রেস লেভেল কমাতে লেবু ব্যবহৃত হয়। শ্বাস-প্রশ্বাস প্রক্রিয়া ভালো রাখতেও লেবু সাহায্য করে।

রাতে যখন ঘুমাতে যাবেন, তার আগে কয়েক টুকরো লেবু কেটে সেগুলোতে একটু লবণ ছিটিয়ে আপনার বিছানার পাশে বা জানালার পাশে রেখে দিন। এই পদ্ধতি এক ধরনের থেরাপির কাজ করবে।

ভাবছেন, লেবু না রেখে লেবুর ঘ্রাণ সমৃদ্ধ এয়ার ফ্রেশনার ব্যবহার করবেন? বিছানার পাশে বা ঘরে লেবু কেটে রাখলে তা এয়ার ফ্রেশনারের চাইতেও অনেক গুণে ভালো কাজ করবে। কারণ কেমিক্যাল সমৃদ্ধ এয়ার ফ্রেশনার আপনার মাথাব্যথার কারণ হতে পারে। অন্যদিকে লেবুর গন্ধ আপনাকে প্রকৃতিগতভাবেই সতেজ রাখবে।

Lebu

লেবুর টুকরো বিছানার পাশে রাখলে আরও যেসব উপকার মিলবে-

ফুসফুস ভালো রাখে: ফুসফুস ভালো রাখতে লেবু আপনাকে সাহায্য করবে। সর্দির কারণে নাক বন্ধ হয়ে ঘুমের ব্যাঘাত ঘটলে, লেবুর গন্ধ সেই সমস্যা দূর করবে। এছাড়াও তা সংক্রমণ দূরে রাখতে সাহায্য করে।

স্ট্রেস কমায়: এই সময়ে স্ট্রেস ঝেড়ে ফেলা জরুরি। লেবুর গন্ধ স্ট্রেস দূর করতে সাহায্য করবে। আপনার মানসিক চাপ কমিয়ে আপনাকে ফুরফুরে রাখতে পারে লেবুর গন্ধ। এর ফলে শরীর ও মন সতেজ হয়, ফলে রাতের ঘুমও ভালো হয়।

পোকামাকড় দূর করে: ঝাঁঝালো গন্ধের কারণে লেবু প্রাকৃতিক রিপিলেন্ট হিসেবে মশাসহ অন্যান্য পোকামাকড় দূর করে। তাই লেবুর টুকরো বিছানার কাছে রেখে অনেকটা নির্বিঘ্নে ঘুমাতে পারবেন আপনি।

Lebu

উচ্চ রক্তচাপ কমায়: গবেষণায় দেখা গেছে, লেবুর গন্ধ রক্তনালীগুলো সতেজ রেখে উচ্চ রক্তচাপ কমাতে সহায়তা করে।

এনার্জি বাড়ায়: রাতে শোয়ার ঘরে লেবুর টুকরো রাখলে সকালে ঘুম থেকে উঠে দারুণ সতেজ ও ফুরফুরে লাগে। লেবুর ঘ্রাণ মস্তিষ্কে সেরোটোনিন উৎপাদন হ্রাস করে, এতে রাতে ঘুম যেমন ভালো হয়, তেমনি মুডও ভালো থাকে।

রাতে বিছানার পাশে বা ঘরে রাখা লেবুর টুকরোগুলো সকালে সরিয়ে ফেলতে ভুলবেন না। কারণ ২৪ ঘণ্টা পরই লেবুর সেই কার্যকারিতা আর থাকে না।

এইচএন/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।