খুশকি দূর করবে এই তেল

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:৩১ পিএম, ০৬ জুন ২০২০

চুল সুন্দর রাখার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন, এদিকে খুশকি এসে তাতে বাগড়া দিচ্ছে! খুশকি এমনই এক সমস্যার নাম যা একবার হলে দূর হতে চায় না। খুশকির সমস্যায় নাজেহাল হলে জেনে নিন, খুব পরিচিত একটি তেল আপনাকে এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

ভাবছেন, কী সেই তেল? সেই তেলটি হলো আমাদের ভীষণ পরিচিত নারিকেল তেল। নারিকেল তেলের ছত্রাক বিনষ্ট করার ক্ষমতা রয়েছে এবং তা চুলের গভীরে ঢুকে চুলের পুষ্টি জোগায়। যেকোনোরকম সংক্রমণ থেকে স্ক্যাল্পকে মুক্ত রাখতে পারে। এছাড়া নারিকেল তেলের ছোঁয়া লেগে রুক্ষ, জৌলুসহীন চুলও আর্দ্রতা ফিরে পায়।

নারিকেল তেল দিয়ে ডিপ কন্ডিশনিং: নারিকেল তেল দিয়ে ডিপ কন্ডিশনিং করলে শুষ্ক স্ক্যাল্পের সমস্যা থেকেও মুক্তি পেতে পারেন। প্রথমে চুলে শ্যাম্পু করে নিন, কন্ডিশনিং করবেন না। তারপর আধভেজা চুল কয়েকটা ভাগে ভাগ করে হাতের পাতায় পরিমাণমতো নারিকেল তেল নিয়ে স্ক্যাল্পে আর চুলে লাগাতে শুরু করুন। গোড়া থেকে আগা পর্যন্ত তেল লাগাবেন। তারপর শাওয়ার ক্যাপে চুল ঢেকে আধঘণ্টা অপেক্ষা করুন। হয়ে গেলে আর একবার ভালো করে শ্যাম্পু করে নিন। চুলে তেল যেন থেকে না যায়।

khuski

হট অয়েল মাসাজ: শুষ্ক স্ক্যাল্পই খুশকির প্রথম আর প্রধান কারণ। তা থেকে আপনাকে মুক্তি দিতে পারে নারিকেল তেল দিয়ে অয়েল মাসাজ। চুলের দৈর্ঘ্য অনুযায়ী নারিকেল তেল নিয়ে হালকা গরম করে নিন। গরম তেলে আঙুল ডুবিয়ে পুরো স্ক্যাল্প মাসাজ করুন। অন্তত ১০-১৫ মিনিট মাসাজ করতে হবে। খেয়াল রাখুন যেন পুরো মাথায় মাসাজ হয়। বাকি তেলটা চুলে মেখে নিন। আধঘণ্টা রেখে শ্যাম্পু আর কন্ডিশনিং করে নিন।

নারিকেল তেল ও লেবুর রস: লেবুর সাইট্রিক অ্যাসিড চুলের পিএইচ লেভেল বজায় রাখতে সাহায্য করে, স্ক্যাল্পকে সংক্রমণের হাত থেকেও বাঁচায়। নারিকেল তেলের গুণের সঙ্গে লেবুর গুণ যুক্ত হলে খুশকি দূর করা সহজ হবে। দুই টেবিলচামচ নারিকেল তেলের সঙ্গে এক চাচামচ লেবুর রস মিশিয়ে নিয়ে তা স্ক্যাল্পে আর চুলে মেখে নিন। কয়েক মিনিট মাসাজ করুন, তারপর মিনিট বিশেক এভাবেই রেখে দিন। তারপর শ্যাম্পু করে নিলেই হলো।

khuski

নারিকেল তেল ও জোজোবা তেল: শুষ্ক স্ক্যাল্প আর চুলে প্রাণ ফেরাতে জোজোবা অয়েল অনেকেই ব্যবহার করেন। স্ক্যাল্পে কোনোরকম সংক্রমণ হলে তা কমাতে পারে জোজোবা অয়েল। ফলে শুষ্ক স্ক্যাল্পের কারণে যদি খুশকি হয়ে থাকে তা হলে চোখ বন্ধ করে বেছে নিন নারিকেল তেল আর জোজোবা তেলের মিশ্রণ। চুলের দৈর্ঘ্য অনুযায়ী সমপরিমাণ নারিকেল তেল আর জোজোবা অয়েল একসঙ্গে মিশিয়ে নিয়ে মাথায় আর চুলে মাখুন। পুরো মাথায় তেল মাখা হয়ে গেলে শাওয়ার ক্যাপ দিয়ে চুলটা আধঘণ্টা ঢেকে রাখুন, তারপর শ্যাম্পু করে নিন। আপনার স্ক্যাল্প অয়েলি হলে কন্ডিশনার লাগানোর দরকার নেই।

নারিকেল তেল ও রোজমেরি অয়েল: খুশকির পাশাপাশি মাথায় চুলকানিও হচ্ছে? তাহলে নারিকেল তেলের পাশাপাশি আপনার দরকার রোজমেরির তেল। চার টেবিলচামচ নারিকেল তেলের সঙ্গে পাঁচ-ছয় ফোঁটা রোজমেরি অয়েল মিশিয়ে মাথায় ভালোভাবে মেখে নিন। তারপর আধঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন। খুশকি আর চুলকানি দুটোই দূর হবে।

ফেমিনা/এইচএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]