আলিয়ার ফিটনেস ও সুন্দর ত্বকের রহস্য

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:০২ পিএম, ২১ আগস্ট ২০২১

উজ্জ্বল ত্বক ও সুন্দর গড়ন পেতে কে না চান! আপনার এই দুই ইচ্ছে পূরণ করবে মাত্র একটি যোগব্যায়াম। বলিউডের জনপ্রিয় অভিনেত্রী আলিয়া ভাটের সৌন্দর্য দেখে নিশ্চয়ই আপনার হিংসে হয়! তাহলে আলিয়া ভাটের মতো আপনিও এক আসনেই পেতে পারেন সুন্দর ত্বক ও আকর্ষণীয় ফিগার।

আলিয়া ভাট তার ক্যারিয়ারের শুরু থেকেই শরীর ফিট রাখতে মেনে চলেন সঠিক ডায়েট ও শরীরচর্চা। সব ধরনের শরীরচর্চার মধ্যে আলিয়াও পছন্দ করেন যোগব্যায়াম করতে। তিনি নিয়মিত যোগব্যায়াম করে থাকেন। বর্তমানে আলিয়ার যোগব্যায়াম প্রশিক্ষক অংশুকা পারওয়ানি।

সম্প্রতি অংশুকা পারওয়ানি তার ইনস্টগ্রামে আলিয়া ভাটের যোগব্যায়াম করার একটি ছবি শেয়ার করেছেন। যেখানে দেখা যাচ্ছে, আলিয়া ভাট ‘অর্ধমাস্তেন্দ্র পোজ’ বা হাফ স্পাইনাল টুইস্ট আসনটি অনুশীলন করছেন। জানেন কি, এই একটি আসন স্বাস্থ্যের জন্য কতটা উপকারী।

jagonews24

অর্ধমাস্তেন্দ্র পোজ করার উপকারিতা?

এই ভঙ্গির প্রধান উদ্দেশ্য মেরুদণ্ডকে শক্তিশালী করা। এটি ঘাড় ও কোমরকে শক্তিশালী করতে সাহায্য করে। এই আসনটি করার ফলে পিঠের উপরের অংশের টান পড়ে, যা পিঠের মেদ কমাতে সাহায্য করে।

jagonews24

ভারতীয় যোগ প্রশিক্ষক শিখা শর্মার মতে, এ আসনটি করলে লিভার এবং অগ্ন্যাশয়ের মতো অভ্যন্তরীণ অঙ্গ ডিটক্সিফাই হয়ে। এটি হজমের উন্নতি ঘটায়। সেইসঙ্গে এটি আপনার পেটকে টোন করতে এবং পিঠকে শক্তিশালী করতেও সহায়তা করে।

এছাড়াও ভঙ্গিটি অভ্যন্তরীণ অঙ্গগুলো সুস্থ রাখে, ফলে শরীরে আরও ভালোভাবে রক্ত সঞ্চালন ঘটে। পেট এবং নিতম্বের পেশীর সুস্থতাও রাখে। এই আসনটি করার ফলে শরীরের রক্ত সঞ্চালন বেড়ে যাওয়ার কারণেই ত্বকের উজ্জ্বল বাড়ে।

jagonews24

কীভাবে করবেন অনুশীলনটি?

এ অনুশীলনটি করার সময় সাধারণভাবে পায়ের উপর পা তুলে বসতে হবে। এরপর একটি গভীর শ্বাস নিন এবং আপনার মাথাটি ক্লক ও অ্যান্টি ক্লক ওয়াইজ ঘুরান।

jagonews24

তারপর ডান হাত ভাজ করে কনুই দিয়ে বাম পায়ের হাঁটু ধরে রেখে ৫ বার গভীর শ্বাস নিন। অনেকটা শরীর মোচড়ানোর মতো ভঙ্গিতে। ঠিক একইভাবে আবার বাম হাতের কনুই দিয়ে ডান পায়ের হাঁটু ধরে রাখুন। এভাবে ২-৫ মিনিট পর্যন্ত করতে পারেন আসনটি।

সূত্র: ইন্ডিয়া টুডে

জেএমএস/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]