বড়দিনে ঘরেই তৈরি করুন ‘রেড ভেলভেট কেক’

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২:৫০ পিএম, ২৪ ডিসেম্বর ২০২২

বড়দিন উদযাপনে কেক কাটা হবে না তা কী হয়! কেক ছাড়া বড়দিন উদযাপন যেন সম্পন্ন হয় না। এদিন ছোট-বড় সবাই বাহারি স্বাদের কেকের স্বাদ নেন। বাহারি সব কেকের মধ্যে রেড ভেলভেট কেক বেশ জনপ্রিয়।

ভেলেন্টাইনস ডে হোক কিংবা অ্যানিভার্সারি সব উদযাপনেই এই কেক কাটতে পছন্দ করেন কমবেশি সবাই। বিশেষ করে এই কেকের লাল-সাদা রং সবাইকে মুগ্ধ করে।

চাইলে এবারের বড়দিন উদযাপন করতে পারেন ঘরে তৈরি রেড ভেলভেট কেক তৈরি করে। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. মার্জারিন আধা কাপ
২. চিনি দেড় কাপ
৩. ডিম ২টি
৪. কোকো ২ টেবিল চামচ
৫. লাল ফুড কালার ৪ টেবিল চামচ
৬. লবণ ১ চা চামচ
৭. ভ্যানিলা এক্সট্রাক্ট ১ চা চামচ
৮. বাটারমিল্ক ১ কাপ
৯. ময়দা আড়াই কাপ
১০. বেকিং সোডা দেড় চা চামচ
১১. হোয়াইট ভিনেগার ১ টেবিল চামচ
১২. আইসিং
১৩. ময়দা ৫ টেবিল চামচ
১৪. দুধ ১ কাপ
১৫. সাদা ভিনেগার ১ কাপ
১৬. মাখন ১ কাপ।

পদ্ধতি

ওভেন ১৭৫ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করুন। বেকিং প্যান গ্রিজ করে নিন। অন্যদিকে মার্জারিন ও চিনি একসঙ্গে ফেটান যতক্ষণ না ফুলে উঠছে। ডিম ফেটিয়ে দিয়ে দিন এর মধ্যে।

এরপর কোকো ও রেড ফুড কালার মিশিয়ে পেস্ট তৈরি করুন। এর সঙ্গে লবণ, ভ্যানিলা এক্সট্রাক্ট ও বাটারমিল্ক মিশিয়ে নিন। এবার ব্যাটারের সঙ্গে ধীরে ধীরে ময়দা মেশান।

সবশেষে সোডা ও ভিনেগার মিশিয়ে নিন। এরপর আর ফেটাবেন না। গ্রিজ করা প্যানে এই মিশ্রণ ঢেলে দিন। ৩০ মিনিট বেক করুন। ব্যাস তৈরি হয়ে যাবে কেক।

এবার আইসিংয়ের পালা। এজন্য ময়দা ও দুধ একদম কম আঁচে ফুটিয়ে ঘন করে নিন। আঁচ থেকে নামিয়ে পুরোপুরি ঠান্ডা করে নিতে হবে।

অন্য একটা বাটিতে চিনি, মাখন, ভ্যানিলা ফেটিয়ে নিন। ঠান্ডা হওয়া দুধ ও ময়দার মিশ্রণের মধ্যে এটা ঢেলে দিন। কেকের উপর এই মিশ্রণ দিয়ে ফ্রস্টিং করুন। ব্যাস তৈরি হয়ে যাবে রেড ভেলভেট কেক।

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।