শীতের বিকেলে স্বাদ নিন চিকেন মমোর

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৬:০৭ পিএম, ০৭ ফেব্রুয়ারি ২০২৩

মমো খেতে কে না পছন্দ করেন। বিশেষ করে চিকেন মমোর স্বাদে সবাই মুগ্ধ। মমো আসলে একটি তিব্বতী খাবার। তবে মমো তিব্বত ছাড়াও প্রতিবেশী দেশ নেপাল ও ভারতেও অত্যন্ত জনপ্রিয়।

এখন তো বাংলাদেশেও এই খাবারের জনপ্রিয়তা বেড়েছে। ছোট-বড় সবার পছন্দের খাবার এটি। ঝটপট স্বাস্থ্যকর খাবার তৈরি করতে চাইলে বেছে নিতে পারেন মমো।

আরও পড়ুন: বিকেলের নাশতায় রাখুন চিকেন ব্রেড রোল

বিভিন্ন উপাদান দিয়ে তৈরি করা যায় মমো। তবে চিকেন মমো খেতেই বেশি পছন্দ করেন সবাই। চাইলে রেস্টুরেন্ট থেকে মমো না কিনে বরং ঘরেই তৈরি করতে পারেন চিকেন মমো। রইলো রেসিপি-

উপকরণ

১. চিকেন কিমা ১ কাপ
২. ময়দা ১ কাপ
৩. আদা বাটা ১/৪ চা চামচ
৪. রসুন বাটা ১/৪ চা চামচ
৫. গোলমরিচ গুঁড়া ১/৪ চা চামচ
৬. সয়া সস ১ চা চামচ
৭. পেঁয়াজ বাটা আধা চা চামচ
৮. পানি ১/৪ কাপ
৯. তেল ১ টেবিল চামচ ও
১০. লবণ স্বাদমতো।

পদ্ধতি

প্রথমে ময়দা, তেল ও লবণ দিয়ে ভালো করে মেখে নিন। খামির যত ভালো হবে মমো তত নরম হবে। এবার প্যানে তেল দিয়ে একটু গরম করে তাতে কিমা আর বাকি সবকিছু একে একে দিয়ে নেড়ে নামিয়ে নিন।

আরও পড়ুন: দুধ চা শরীরের জন্য ভালো নাকি ক্ষতিকর?

একটি বাটিতে কিমা ঢেলে ঠান্ডা করতে হবে। এবার ময়দার ডো দিয়ে লুচির মতো ছোট ছোট লেচি কেটে বেলে নিন। এবার এর ভেতর একটু করে কিমার পুর দিয়ে মুখ বন্ধ করে নিন।

এরপর চুলায় স্টিমারে পানি দিয়ে ফুটতে দিতে হবে। পানি ফুটে উঠলে তাতে মমোগুলো সাজিয়ে ঢাকনা দিয়ে ১০-১২ মিনিট ভাপ দিলেই তৈরি হয়ে যাবে মমো। এরপর প্লেটে সাজিয়ে গরম গরম সস বা চাটনি দিয়ে পরিবেশন করুন চিকেন মমো।

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।