ম্যারা পিঠা তৈরি করুন ৩ উপকরণেই

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:০৫ পিএম, ০৫ জানুয়ারি ২০২৩

শীত আসতেই পিঠা খাওয়ার ধুম পড়ে যায় ঘরে ঘরে। বাহারি সব পিঠার মধ্যে একেকজনের পছন্দ ভিন্ন ভিন্ন স্বাদের পিঠা। তেমনিই জনপ্রিয় এক পিঠার নাম হলো ম্যারা।

সিলেট, ময়মনসিংহ ও এর পার্শ্ববর্তী জেলাগুলোতে বেশ জনপ্রিয় এই ম্যারা পিঠা। কোনো কোনো স্থানে একে গোটা পিঠা বা ভাপা ছান্নাই নামেও ডাকা হয়। ঐতিহ্যবাহী এই পিঠা তৈরি করা যায় মাত্র ৩ উপকরণেই। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

গুড় খেলে কি সত্যিই পরিষ্কার হয় ফুসফুস?

উপকরণ

১. চালের গুঁড়া
২. লবণ ও
৩. তেল।

পদ্ধতি

চুলায় একটি পাত্র বসিয়ে পরিমাণমতো পানিতে লবণ ও তেল মিশিয়ে নিন। পানি ফুটে উঠলে দিয়ে দিন চালের গুঁড়া। চুলার আঁচ কমিয়ে ভালোভাবে নেড়ে চালের গুঁড়া সেদ্ধ করে নিতে হবে।

কারণ চালের গুঁড়া ভালো সেদ্ধ না হলে পিঠা ভালো হবে না। রুটি তৈরির জন্য যেভাবে আটা বা ময়দা সেদ্ধ করা হয়, সেভাবেই এই চালের গুঁড়া সেদ্ধ করে নিতে হবে।

ঘরেই যেভাবে তৈরি করবেন মচমচে খাজা 

এবার সেদ্ধ করে নেওয়া আটার মিশ্রণ অন্য পাত্রে ঢেলে হাত দিয়ে ভালোভাবে মথে নিতে হবে। নরম খামির বা ডো তৈরি করে নিন। এবার অল্প অল্প ডো নিয়ে পছন্দমতো আকৃতিতে পিঠাগুলো তৈরি করে নিতে হবে।

সবগুলো পিঠা তৈরি করা হয়ে গেলে ভাঁপ দিতে হবে। এজন্য চুলায় পাতিল বসিয়ে তাতে পানি দিতে হবে। পাতিলের উপরে একটা স্টিলের চালনি বসিয়ে তার উপর পিঠাগুলো রেখে ঢেকে দিতে হবে।

শীতে সর্দি-কাশি সারাতে চুমুক দিন ‘চিকেন স্ট্যু’তে

ভেজা পাতলা কাপড় বা আটা নরম করে মেখে তা দিয়ে পাতিলের চারপাশের ফাঁকা জায়গা বন্ধ করে দিন। ১০-১৫ মিনিট ভাঁপ দিলেই পিঠা তৈরি হয়ে যাবে।

এই পিঠা তৈরি করতে কোনো কিছু মেপে দেওয়ার প্রয়োজন নেই। চাইলে এই পিঠার সঙ্গে ধনেপাতার চাটনিও রাখতে পারেন।

রেসিপি ও ছবি: ঝুমুর’স কিচেন

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।