আম দিয়ে তৈরি করুন সুস্বাদু পাটিসাপটা

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:৩৬ পিএম, ২১ জুন ২০২০

পাকা আমের মৌসুম চলে যাচ্ছে। এরপর আবার এক বছর অপেক্ষা করতে হবে এই সুমিষ্ট ফলটির জন্য। আম খালি খাওয়ার পাশাপাশি তৈরি করে খেতে পারেন সুস্বাদু সব খাবারও। আজ জেনে নিন আম দিয়ে পাটিসাপটা তৈরির রেসিপি-

উপকরণ:
১/২ কাপ আমের পাল্প
১ কাপ চালের গুঁড়া
১/২ কাপ কাপ ময়দা
১/২ কাপ কাপ চিনি
১ টেবিল চামচ ঘি
১ চিমটি লবণ
প্রয়োজনমতো পানি
প্রয়োজনমতো তেল।

পুরের জন্য:
২ টেবিল চামচ সুজি
৩ কাপ লিকুইড দুধ
১/২ কাপ আমের পাল্প
১/২ কাপ চিনি
১ টেবিল চামচ কাজুবাদাম
১ টেবিল চামচ পেস্তা
১ টেবিল চামচ আমের টুকরা
৪টি এলাচ
১ চিমটি লবণ।

jagonews24

প্রণালি:
একটা পাত্রে পাকা আমের পাল্প ঢেলে নিতে হবে। একে একে চালের গুঁড়া, ময়দা, চিনি, লবণ, ঘি দিয়ে ভালো করে মিশিয়ে মেখে নিতে হবে। প্রয়োজনে অল্প পানি দিয়ে ভালো করে মেখে ব্যটার তৈরি করতে হবে। ১/২ ঘণ্টা রেস্টে রাখতে হবে ঢাকা দিয়ে ।

প্যান গরম করে সামান্য তেল ব্রাশ করে সুজি লালচে করে ভেজে নিতে হবে। লিকুইড দুধ দিয়ে দিতে হবে। চিনি, পাকা আমের পাল্প, এলাচ, টুকরো কাজুবাদাম, টুকরো করা পাকা আম, এক চিমটি লবণ দিয়ে ভালো করে মিশিয়ে অনবরত নাড়তে হবে ।

অল্প নরম থাকতে নামিয়ে নিতে হবে। প্যান গরম করে সামান্য তেল ব্রাশ করে তৈরি করা ব্যটার দিয়ে অল্প সময় ঢাকা দিতে হবে।তৈরি করা পুর একপাশে দিয়ে ভাঁজ করে নিতে হবে। তৈরি হয়ে যাবে পাকা আমের পাটিসাপটা পিঠা। পরিবেশনের আগে তৈরি করা পিঠার উপরে পেস্তা কুচি দিয়ে দিতে হবে।

এইচএন/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]