মাত্র ৩ উপকরণে তৈরি করুন ভাপা পিঠা

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:২৫ পিএম, ০৩ নভেম্বর ২০২১

শীত দোরগোড়ায় কড়া নাড়ছে। রাজধানীতে শীত শীত অনুভূতি তেমন টের পাওয়া না গেলেও দেশের বিভিন্ন এলাকায় এরই মধ্যে ঠান্ডা পড়ছে। আর শীত মানেই পিঠা-পুলি খাওয়ার ধুম পড়া।

শীতের পিঠার মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো ভাপা পিঠা। স্বাদে অনন্য ও জনপ্রিয় এক পিঠা এটি। সাধারণত পিঠার দোকান থেকেই বেশিরভাগ মানুষ ভাপা পিঠা কিনে খান।

তবে চাইলে ঘরেও খুব সহজে মাত্র ৩ উপকরণ দিয়ে তৈরি করতে পারেন মজাদার ভাপা পিঠা। চলুন তবে জেনে নেওয়া যাক চটজলদি কীভাবে তৈরি করবেন এই পিঠা-

উপকরণ

১. চালের গুঁড়া এক কাপ
২. খেজুরের গুড় পরিমাণমতো ও
৩. নারকেল পরিমাণমতো।

jagonews24

পদ্ধতি

প্রথমে একটি পাত্রে চালের গুঁড়া নিন। এর সঙ্গে সামান্য লবণ মেশাতে ভুল করবেন না। চাইলে স্বাদ বাড়াতে সামান্য তিলও মেশাতে পারেন।

এবার চালের গুঁড়ায় সামান্য পানি ছিটিয়ে ঝুরঝুরা করে মাখিয়ে নিন। এবার চুলায় পিঠা বানানোর পাত্রটি গরম করে নিন।

তারপর ভাপা পিঠার ছাঁচে প্রথমে চালের গুঁড়া নিয়ে তার উপরে দিয়ে দিন খেজুরের গুড়। তার উপরে চাইলে ২-৩টি কিসমিস ও নারকেল কোরা দিন।

তারপর চালের গুঁড়া দিয়ে গুড় ঢেকে উপরে সামান্য নারকেল ছড়িয়ে দিন। এবার একটি পাতলা ভেজা কাপড়ে পিঠার ছাঁচ মুড়িয়ে ভাপে বসিয়ে দিন।

কিছুক্ষণ পর ঢাকনা সরিয়ে কাপড় ধরে তুলে নিন পিঠা। ব্যস তৈরি হয়ে গেলো মজাদার ভাপা পিঠা। একে একে সবগুলো তৈরি করে পরিবেশন করুন।

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।