খাজা তৈরি করুন ঘরেই

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৪ পিএম, ০১ মার্চ ২০২৩

রুবিয়া আক্তার

খাজা খেতে কে না পছন্দ করেন। বিশেষ করে শিরায় দেওয়া মিষ্টি খাজা মুখে পুড়তেই মুগ্ধ হয়ে যান কমবেশি সবাই।

বেশিরভাগ সময় বিভিন্ন খাবারের হোটেল বা রেস্তোরা থেকেই কিনে খাওয়া হয় খাজা। তবে চাইলে ঘরেও তৈরি করতে পারেন জিভে জল আনা মচমচে খাজা। রইলো রেসিপি-

আরও পড়ুন: কাঁচা মরিচ যেভাবে সংরক্ষণ করলে ভালো থাকবে একমাস 

উপকরণ

১. ময়দা ২ কাপ
২. লবণ আধা চা চামচ
৩. ঘি ২ টেবিল চামচ

সিরার জন্য

১. চিনি দেড় কাপ
২. পানি এক কাপ ও
৩. এলাচ ২টি।

আরও পড়ুন: বিকেলের নাশতায় রাখুন চিকেন কাঠি কাবাব 

পদ্ধতি

প্রথমে ময়দা, লবণ ও ঘি মিশিয়ে অল্প অল্প পানি দিয়ে নরম করে ডো তৈরি করে নিন। এরপর অন্য হাড়িতে ডুবো তেলে গরম করুন হালকা আঁচে।

অন্যদিকে ডোগুলোকে ছোট ছোট বলের মতো তৈরি করুন। প্রতিটি ডো বেলে তার উপর ঘি ও ময়দা দিয়ে একটির উপর আরেকটি সাজিয়ে রোল করে ধরালো ছুড়ির সাহায্য এক ইঞ্চি করে কেটে নিন।

এরপর হাতের সাহায্য একটু চাপ দিয়ে সবগুলো খাজা তৈরি করে নিতে হবে। গরম তেলে একেকটি খাজা ছেড়ে দিয়ে ভেজে নিন বাদামিরঙা করে।

আরও পড়ুন: কুমড়া বড়ি ঘরেই যেভাবে তৈরি করবেন 

এবার সিরা তৈরির পালা, চিনি-পানি ও এলাচ দিয়ে জাল দিন। ক্যারামেলের মতো গাঢ় করে সিরা জ্বাল দিয়ে নিন। এরপর সব খাজা ভাজা হয়ে গেলে চামচের সাহায্য খাজার উপর সিরা গড়িয়ে দিন।

উপরে পেস্তা ও কাঠ বাদাম ছিটিয়ে দিলে খাজার স্বাদ বেড়ে যাবে আরও কয়েকগুণ। চমৎকার স্বাদের এই খাজা ডেজার্ট হিসেবে অতিথি আপ্যায়নে পরিবেশন করতে পারেন।

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।