জিহ্বায় ফাটল দেখা দেয় কেন?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৭ এএম, ১৩ নভেম্বর ২০২৩

শরীরের ভেতরের বিভিন্ন সমস্যার লক্ষণ কিন্তু ফুটে ওঠে জিহ্বায়। আর এ কারণেই চিকিৎসকের কাছে গেলে তিনি রোগীর জিহ্বা পরীক্ষা অবশ্যই করেন। জিহ্বায় কোনো ধরনের সমস্যা দেখা দিলেই বুঝতে হবে শরীরে হয়তো কোনো রোগ বাসা বেঁধেছে।

জিহ্বায় ঘা হওয়া থেকে শুরু করে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। আর তেমনই একটি সমস্যা হলো জিহ্বায় ফাটল দেখা দেওয়া। অনেকে হয়তো এ সমস্যাকে সাধারণভাবে দেখেন, তবে এটি কিন্তু একটি গুরুতর লক্ষণ। শরীরে ভিটামিনের ঘাটতি হলে জিহ্বায় ফাটল দেখা দিতে পারে। একে স্ক্রোটাল টাং বলা হয়।

আরও পড়ুন: জিহ্বা দেখেই বুঝে নিন শরীরে কোন রোগ বাসা বেঁধেছে

স্ক্রোটাল জিহ্বা কী?

এক্ষেত্রে জিহ্বায় ফাটল দাগ দেখা দিতে পারে কিংবা খাঁজকাটা বা কুঁচকে যেতে পারে। ভিটামিন বি ১২, ভিটামিন বি ৯ (ফোলেট) ও ফেরিটিন (লোহা সঞ্চয় করে এমন একটি প্রোটিন) এর ঘাটতির কারণে এই অবস্থা ঘটতে পারে।

জিহ্বায় এমন ফাটল দেখা দিলে অস্বস্তি হয়, বিশেষ করে মসলাদার খাবার খাওয়ার সময় জ্বালাপোড়া হতে পারে। এমন ক্ষেত্রে সাইট্রাস ও মসলাদার খাবার এড়িয়ে চলুন।

আরও পড়ুন: জিহ্বা পরিষ্কার করলেই দূর হবে শরীরের সব বিষাক্ত পদার্থ

স্ক্রোটাল জিহ্বা হলে কী করবেন?

এক্ষেত্রে মৌখিক স্বাস্থ্যবিধি বজায় রাখা গুরুত্বপূর্ণ। পাশাপাশি ডেন্টিস্টের পরামর্শ নিতে হবে। জিহ্বা পরিষ্কার করার রুটিন অনুসরণ করতে হবে। তবে স্ক্রোটাল জিহ্বা দেখা দিলে প্রথমে খাদ্যতালিকায় পরিবর্তন আনতে হবে। কী কী খাবেন জেনে নিন-

ভিটামিন বি ১২এর ঘাটতি মেটাতে গরুর মাংস, কলিজা, মুরগির মাংস, মাছ, ডিম, দুধ, মাখন, পনির ইত্যাদি খেতে হবে। চাইলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সাপ্লিমেন্টও গ্রহণ করতে পারেন।

আরও পড়ুন: মুখের ভেতরে ঘা হয় যে ভিটামিনের অভাবে

ভিটামিন বি ৯ কে ফোলেট বলা হয়। ব্রাসেলস স্প্রাউট, ছোলা, কিডনি বিনস, বাঁধাকপি, কেল ও পালং শাক ইত্যাদি শাক-সবজিতে পাওয়া যায় এই ভিটামিন। ফলিক অ্যাসিডের সাপ্লিমেন্টও খেতে পারেন এক্ষেত্রে।

কুঁচকানো বা ফাটা জিহ্বা ছাড়াও, ফোলেটের ঘাটতির কারণে ক্লান্তি, শক্তির অভাব, হাত পায়ে ঝি ঝি ধরা, জিহ্বায় ঘা, মুখের আলসার, পেশী দুর্বলতা ও দৃষ্টি বিঘ্নিত হতে পারে।

আরও পড়ুন: জিহ্বা-ঠোঁটের ঘা সারানোর ঘরোয়া উপায়

এছাড়া মনস্তাত্ত্বিক সমস্যা যেমন- বিভ্রান্তি, বিষণ্নতা, স্মৃতিশক্তি কমে যাওয়া, বোঝাপড়া ও বিচারের মতো সমস্যা হতে পারে।

ভিটামিন বি ৯ এর ঘাটতির কারণে হার্টেও ক্ষতিকর প্রভাব পড়ে। এমনকি হৃদযন্ত্রের ব্যর্থতা, অস্থায়ী বন্ধ্যাত্ব ও গর্ভাবস্থার সমস্যা হতে পারে এই ভিটামিনের ঘাটতিতে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।