EN
  1. Home/
  2. জাতীয়

চীন ফেরত এক বাংলাদেশিকে কুর্মিটোলা হাসপাতালে ভর্তি

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০১:৫২ পিএম, ৩০ জানুয়ারি ২০২০

চীন ফেরত এক বাংলাদেশিকে রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। বৃহস্পতিবার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্মাল স্ক্যানারে ওই যাত্রীর শরীরে অতিরিক্ত তাপমাত্রা (জ্বর) ধরা পড়ায় সরকারি অ্যাম্বুলেন্সে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে নিয়ে তাকে ভর্তি করা হয়।

আজ (বৃহস্পতিবার, ৩০ জানুয়ারি) সকালে চীন থেকে বাংলাদেশে আসেন তিনি। স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ এ তথ্য নিশ্চিত করে জানান, তাকে (ওই যাত্রী) আইসোলেশন ওয়ার্ডে ভর্তি রেখে প্রয়োজনীয় পরীক্ষা নিরীক্ষা করা হবে।

এ বিষয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের হেলথ সেন্টারের স্বাস্থ্য কর্মকর্তা ডা. শাহরিয়ার সাজ্জাদ বলেন, ‘করোনাভাইরাসের প্রাথমিক কিছু লক্ষণ থাকায় চীন থেকে আসা এক বাংলাদেশিকে আমরা কুর্মিটোলা হাসপাতালে পাঠিয়েছি।’

চীনের করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় গত ২১ জানুয়ারি (মঙ্গলবার) থেকে শাহজালালে সকল যাত্রী বিশেষ করে চীন থেকে প্রতিদিন চারটি ফ্লাইটে আসা যাত্রীদের থার্মাল স্ক্যানার ও হ্যান্ড স্ক্যানার (জ্বর পরিমাপক যন্ত্র) দিয়ে পরীক্ষা করা হচ্ছে। আজ বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) সকাল পর্যন্ত চীন ফেরত ৩ হাজার ৭৫৪ জন যাত্রীর স্ক্রিনিং সম্পন্ন হয়েছে।

ডা. সাজ্জাত জানান, কোনো যাত্রীর শরীরে ১০০ ডিগ্রির ওপরে জ্বর থাকলেই স্ক্যানারে লালবাতি জ্বলে উঠছে। ২১ জানুয়ারি থেকে এখন পর্যন্ত এমন পাঁচজন জ্বরের রোগী পাওয়া গেল। তবে তারা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন- তা নিশ্চিত হওয়া যায়নি।

এদিকে একাধিক স্বাস্থ্য কর্মকর্তা জানান, করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির মধ্যে রোগের উপসর্গ তাৎক্ষণিকভাবে নাও দেখা দিতে পারে। আক্রান্ত হওয়ার দুই সপ্তাহ (১৪ দিন) পর্যন্ত উপসর্গ দেখা দিতে পারে। ফলে এ সময়টা সংশ্লিষ্ট রোগীকে নরজদারিতে রাখা খুবই জরুরি।

এমইউ/আরএস/জেআইএম