উপ-সচিব পদে পদোন্নতি পেলেন ৩৯১ কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫৮ এএম, ২১ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০৩:২৬ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০১৮

প্রশাসনে সিনিয়র সহকারী সচিব ও সমমর্যাদার ৩৯১ কর্মকর্তাকে উপ-সচিব পদে পদোন্নতি দিয়েছে সরকার। মঙ্গলবার গভীর রাতে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পদোন্নতির আদেশ জারি করা হয়েছে।

পদোন্নতিপ্রাপ্তদের জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। নতুন উপ-সচিবদের পদায়ন করে আদেশ জারি করা হয়নি।

তিন স্তরে পদোন্নতির গুঞ্জনের মধ্যে সর্বশেষ গত ২১ ডিসেম্বর যুগ্ম-সচিব পদে ১৯৩ কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হয়েছিল। এর আগে ১১ ডিসেম্বর অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পান ১২৮ যুগ্মসচিব।

তবে উপ-সচিব পদে এর আগে বড় ধরনের পদোন্নতি দেয়া হয়েছিল গত বছরের ২৩ এপ্রিল। ওই সময় ২৬৭ কর্মকর্তা উপ-সচিব পদে পদোন্নতি পেয়েছিলেন।

উপ-সচিব থেকে ওপরের পদগুলো সরকারের পদ হিসেবে গণ্য করা হয়। এবার প্রশাসন ক্যাডার থেকে এ পদে পদোন্নতি পেয়েছেন ২৮৬ জন কর্মকর্তা। অন্যান্য ক্যাডার থেকে উপ-সচিব হয়েছেন ১০৫ জন কর্মকর্তা।

‘সরকারের উপ-সচিব, যুগ্ম-সচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা, ২০০২’ অনুযায়ী উপ-সচিব পদে পদোন্নতির ক্ষেত্রে ৭৫ শতাংশ প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের ও ২৫ শতাংশ অন্যান্য ক্যাডারের কর্মকর্তাদের বিবেচনায় নিতে হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, ‘প্রশাসনে উপ-সচিব পদে এমনিতেই নিয়মিত পদের চেয়ে বেশি সংখ্যক কর্মকর্তা রয়েছেন। তার ওপর আবার নতুন করে পদোন্নতি দেয়া হলো। এতে প্রশাসনে আরো বিশৃঙ্খলা দেখা দেবে।’

জনপ্রশাসন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, পদোন্নতির পর উপ-সচিবের সংখ্যা হলো এক হাজার ৭৪৫ জন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, ‘উপ-সচিবের নিয়মিত পদ সাড়ে আটশ’র মতো।’

পদোন্নতিপ্রাপ্তদের তালিকা দেখতে ক্লিক করুন

আরএমএম/এসএইচএস/পিআর