সৌদিতে সেবা দিতে হিমশিম খাচ্ছে চিকিৎসক-সহকারীরা

মনিরুজ্জামান উজ্জ্বল
মনিরুজ্জামান উজ্জ্বল মনিরুজ্জামান উজ্জ্বল , বিশেষ সংবাদদাতা মক্কা থেকে
প্রকাশিত: ১০:০৭ পিএম, ১২ আগস্ট ২০১৮

সৌদি আরবের বাংলাদেশ হজ মেডিকেল সেন্টারের আউটডোরে প্রতিদিনই বাড়ছে অসুস্থ হজযাত্রীর সংখ্যা। ফলে বিপুল সংখ্যক রোগীর সেবা দিতে হিমশিম খাচ্ছেন মেডিকেল সেন্টারের চিকিৎসক, নার্স ও সহকারীরা।

শুরুর দিকে রোগীর সংখ্যা কম হলেও বর্তমানে গড়ে প্রতিদিন দুই হাজার থেকে ২২০০ বেশি হজযাত্রী চিকিৎসা নিচ্ছেন। সৌদির গরম আবহাওয়া ও অধিক তাপমাত্রার কারণে অসুস্থতার সংখ্যা বাড়ছে বলে জানা গেছে।

hajj

দিনাজপুর থেকে হজ করতে এসেছেন ৭৬ বছরের বৃদ্ধ ওবায়েদুল্লাহ। গত দুদিন ধরে ঠাণ্ডা জ্বরে আক্রান্ত হয়েছেন। রোববার (১২ আগস্ট) বিকেল সাড়ে ৫টায় হজ মেডিকেল সেন্টারে এসে তার চক্ষু ছানাবড়া। তার সামনে কমপক্ষে ১০০ জনের লম্বা লাইন।

হজ সহায়ক এক তরুণকে কাছে পেয়ে বৃদ্ধের প্রশ্ন- ডাক্তার কখন দেখাতে পারবো? জবাবে হজ সহায়ক বললেন, চাচা মিয়া কেমনে কমু, সিরিয়াল আইলেই দেখাতে পারবেন।

বিকেলে হজ মেডিকেল সেন্টারে পুরুষের পাশাপাশি নারীদের পৃথক লাইনেও ভিড় ছিল লক্ষণীয়। উপচে পড়া রোগীর কারণে হোটেল লবিতে রীতিমতো হট্টগোলের সৃষ্টি হয়।

hajj

স্বামী মীর কাশেমকে সঙ্গে চিকিৎসকের কাছে আসেন আয়েশা বেগম। তিনি বলেন, সারা শরীরে বিশেষ করে পায়ে ভীষণ ব্যাথা। চিকিৎসক ব্যাথার ওষুধ দিয়েছেন।

কর্তব্যরত একজন চিকিৎসক বলেন, রোগীর ভিড় এতে বেশি যে ভালো করে দেখাও কষ্টসাধ্য হয়ে যাচ্ছে।

এমইউ/এএইচ/আরআইপি

আপনার মতামত লিখুন :