সুমন হত্যার বিচার দাবি গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১৪ পিএম, ০৯ জানুয়ারি ২০১৯

গার্মেন্ট শ্রমিকদের চলমান আন্দোলনে সুমন মিয়া নামে একজন নিহত হওয়ার ঘটনায় বিচার ও যথাযথ ক্ষতিপূরণের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট।

বুধবার (৯ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশে এ দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা গার্মেন্টস শ্রমিক হত্যার বিচার এবং অসঙ্গতিপূর্ণ মজুরি কাঠামো ঘোষণার জন্য দায়ীদের গ্রেফতার করে বিচারের আওতায় আনার দাবি জানান। এছাড়া মালিকপক্ষের পছন্দের কমিটি নয় বরং সমস্যা সমাধানে গার্মেন্টস শিল্পের ত্রিপক্ষীয় কমিটির বৈঠকে আলোচনা করে ঘোষিত মজুরি কাঠামোর অসঙ্গতি দূর করার আহ্বান জানানো হয়।

বক্তারা বলেন, শ্রমিকদের ন্যায্য দাবি আলোচনার মাধ্যমে নিরসনের পরিবর্তে শক্তি প্রয়োগ করে দমনের চেষ্টা করা হচ্ছে। গুলি, টিয়ার সেল, লাঠিচার্জ করে গার্মেন্টস শ্রমিকদের ওপর অত্যাচার করা হচ্ছে। কথা শোনার চেষ্টা না করে বরাবরের মতো ষড়যন্ত্রের গন্ধ খোঁজা হচ্ছে। আলোচনার নামে হুমকি দেয়া হচ্ছে। অথচ সম্প্রতি গার্মেন্ট শিল্পের যে ন্যূনতম মজুরি ঘোষণা করা হয়েছে সে মজুরি কাঠামোয় বিভিন্ন গ্রেডে মূল মজুরির পরিমাণ কমে যাওয়া, এক গ্রেডের সঙ্গে অন্য গ্রেডের মজুরি বৃদ্ধির হারের তারতম্য এবং অধিক সংখ্যক দক্ষ, দীর্ঘদিনের কর্মরত শ্রমিক যে গ্রেডে কর্মরত আছেন, সে সব গ্রেডের মজুরি বৃদ্ধির হার তুলনামূলক কম হওয়ার কারণে অসন্তোষ দেখা দিয়েছে এবং শিল্পে উৎপাদন ব্যাহত হচ্ছে।

সমাবেশে উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুর রাজ্জাক, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সহ-সভাপতি খালেকুজ্জামান লিপন, সাধারণ সম্পাদক সেলিম মাহমুদ, দফতর সম্পাদক হাসনাত কবীর, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান, বাংলাদেশ শ্রমিক জোটের সভাপতি সাইফুজ্জামান প্রমুখ।

এএস/এএইচ/জেআইএম