গুলশানে নিহত জাপানিদের নামে মেট্রো স্টেশনে খুশি জাপান

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১০:২৮ এএম, ০৫ সেপ্টেম্বর ২০১৯

হলি আর্টিসান বেকারিতে জঙ্গি হামলায় নিহত জাপানি নাগরিকদের স্মরণে মেট্রো রেলের স্টেশনের নামকরণ করা হচ্ছে। বাংলাদেশ সরকারের এমন বাংলা সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেছে জাপান।

মালদ্বীপের রাজধানী মালেতে দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী তোশিকো আবের সঙ্গে বুধবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের বৈঠক হয়। বৈঠকে জাপানের পক্ষ থেকে এ সন্তুষ্টির কথা জানানো হয়।

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান সফরে গিয়ে হলি আর্টিসানে হামলায় নিহত জাপানিদের পরিবারের সঙ্গে সাক্ষাৎ করেন। বৈঠকে এ বিষয়ে প্রশংসা করে কৃতজ্ঞতা জানান জাপানেরপররাষ্ট্র প্রতিমন্ত্রী।

২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিসানে হামলা চালিয়ে বিদেশি নাগরিকসহ ২৪ জনকে হত্যা করে জঙ্গিরা। তাদের গুলিতে দুই পুলিশ কর্মকর্তা নিহত হন। নিহতদের মধ্যে ছিলেন সাত জাপানিও। পরে অভিযানে পাঁচ জঙ্গি নিহত হয়।

নিহত জাপানি নাগরিকরা বাংলাদেশের প্রথম মেট্রো রেল প্রকল্পে কর্মরত ছিলেন।

অপরদিকে নিরাপত্তা ও মযার্দার সঙ্গে মিয়ানমারে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য জাপানের সহায়তা চেয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। শাহরিয়ার আলম চতুর্থ ভারত মহাসাগরীয় অঞ্চলের সম্মেলনের পাশাপাশি মালেতে জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তোশিকো আবের সঙ্গে এক বৈঠকে এ সহায়তা চান।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলম মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সর্বশেষ অবস্থা সম্পর্কে জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে অবহিত করেন।

শাহরিয়ার যমুনা নদীর ওপর রেলওয়ে সেতু নিমার্ণে জাপানের সহযোগিতা কামনা করলে জাপানের পক্ষ থেকে সহায়তা প্রদানের আশ্বাস ব্যক্ত করা হয়।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম আইওসি সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। ইন্ডিয়া ফাউন্ডেশন এই সম্মেলনের আয়োজন করেছে।

সূত্র : বাসস

জেডএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]