লঞ্চ দুর্ঘটনায় প্রাণহানিতে ইলিয়াস কাঞ্চনের শোক

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৫ পিএম, ২৯ জুন ২০২০

বুড়িগঙ্গায় যাত্রীবাহী লঞ্চ দুর্ঘটনায় প্রাণহানিতে গভীর শোক প্রকাশ করেছেন নিরাপদ সড়ক চাই’র (নিসচা) প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। নিহতদের আত্মার মাগফিরাত কামনা এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান তিনি।

সোমবার (২৯ জুন) সন্ধ্যায় নিসচার প্রচার সম্পাদক এ কে এম ওবায়দুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

দুর্ঘটনার প্রকৃত কারণ অনুসন্ধান করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়ে ইলিয়াস কাঞ্চন বলেন, রেল ও নৌপথের পরিধি সম্প্রসারিত করে একটি সমন্বিত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার কথা সরকার প্রায়ই বলে থাকলেও সে উদ্যোগ বাস্তবায়ন প্রকৃত অর্থে চ্যালেঞ্জের। এ দুর্ঘটনা প্রমাণ করে দেশের নৌ যোগাযোগ ব্যবস্থার আরও আধুনিকায়ন দরকার। নৌপথে লঞ্চের যাত্রীদের জীবনের নিরাপত্তা নিশ্চিতে সংশ্লিষ্টদের আরও দায়িত্বশীল ও সচেতন হওয়া জরুরি।

তিনি বলেন, সড়ক, রেল, নৌ- কোনো যোগাযোগ মাধ্যমই সত্যিকার অর্থে নিরাপদ হয়ে ওঠেনি এখনও। যাত্রীদের নিরাপত্তার অভাব রয়েছে সবখানে। অতীতে অনেক লঞ্চ দুর্ঘটনায় ব্যাপকসংখ্যক মানুষের মৃত্যু হলেও এসব দুর্ঘটনায় দায়ীদের বিচারের আওতায় আনা হয়নি। একই সঙ্গে দুর্ঘটনা প্রতিরোধে তেমন টেকসই পদক্ষেপও নেয়া হয়নি। এসব নানা কারণে দুর্ঘটনা বন্ধ করা সম্ভব হচ্ছে না। দুর্ঘটনা নিয়ন্ত্রণে আইনের শাসনের পাশাপাশি সংশ্লিষ্টদের সচেতন করতে ব্যাপক পদক্ষেপ নেয়া দরকার।

প্রসঙ্গত, সোমবার (২৯ জুন) সকাল ৯টার দিকে মুন্সিগঞ্জ থেকে ছেড়ে আসা দোতলা মর্নিং বার্ড লঞ্চটি সদরঘাট কাঠপট্টি ঘাটে ভেড়ানোর আগ মুহূর্তে চাঁদপুরগামী ময়ূর-২ লঞ্চটি ধাক্কা দেয়। এতে সঙ্গে সঙ্গে মর্নিং বার্ড লঞ্চটি ডুবে যায়। লঞ্চডুবির ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত ৩২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আহত একজনকে উদ্ধার করে চিকিৎসা দেয়া হয়েছে। মৃতদের মধ্যে পুরুষ ১৯, নারী আটজন এবং তিনজন শিশু। বাকি দুজনের বিষয়ে এখনও জানা যায়নি।

এএইচ/এমএস

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]