সব ক্যাটাগরির অন-অ্যারাইভাল ভিসা চালু

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৫ পিএম, ১৯ মে ২০২২

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতির কারণে বন্ধ থাকার পর বিদেশি নাগরিকদের জন্য চালু হলো  সব ক্যাটাগরির বাংলাদেশে আগমনী ভিসা (ভিসা অন-অ্যারাইভাল)। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের এক পরিপত্রে এ তথ্য জানা যায়।

পরিপত্রে বলা হয়, কোভিড-১৯ পরিস্থিতির উন্নতি হওয়ায় সুরক্ষা সেবা বিভাগের ২০২১ সালের ১ ডিসেম্বর জারি করা পরিপত্র বাতিল করা হয়েছে। এর পরিবর্তে ২০১৬ সালের ১৫ সেপ্টেম্বর জারি করা পরিপত্র মোতাবেক আগমনী ভিসা পুনরায় চালু করা হলো।

অন-অ্যারাইভাল ভিসা প্রদানের ক্ষেত্রে স্বাস্থ্য সেবা বিভাগ কর্তৃক জারি করা নির্দেশনা অনুসরণ করতে বলা হয়েছে পরিপত্রে।

করোনাভাইরাসের ঊর্ধ্বগতির কারণে গত বছরের মার্চ থেকে সব ক্যাটাগরিতে বাংলাদেশে আগমনী ভিসা (ভিসা অন-অ্যারাইভাল) বন্ধ ছিল। তবে গত বছরের ১ ডিসেম্বর থেকে চার ক্যাটাগরিতে অন-অ্যারাইভাল ভিসা চালুর নির্দেশনা দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

তখন বাংলাদেশি বংশোদ্ভূত বিদেশি নাগরিক এবং তাদের স্বামী/স্ত্রী/সন্তান, কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারী বিদেশি নাগরিক, বিদেশি বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের অন-অ্যারাইভাল ভিসা চালু করা হয়। একইসঙ্গে বাংলাদেশ সরকারের আমন্ত্রণে কোনো সরকারি সভা/সেমিনার/কনফারেন্স/অন্য কোন ইভেন্টে অংশগ্রহণের জন্য আগত বিদেশি নাগরিকদের জন্য অন-অ্যারাইভাল ভিসা চালু করা হয়।

আরএমএম/কেএসআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]