বড় কাটরা, ছোট কাটরা সংস্কার হবে: শেখ তাপস

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩০ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০২২

বড় কাটরা ও ছোট কাটরার পূর্ণ সংস্কারের উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস। বুধবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে ঐতিহ্যবাহী এ স্থাপনা পরিদর্শন শেষে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি।

তাপস বলেন, বিভিন্ন সময় একাধিক গোষ্ঠী-স্বার্থান্বেষী মহল এটা দখল করে ভেঙে ফেলেছে, নষ্টও করছে। এটা আর নষ্ট করতে দেওয়া হবে না। পুরোটা নিয়েই এটার পূর্ণসংস্কার ও সংরক্ষণের কার্যক্রম হাতে নেওয়া হবে।

কীভাবে এটা ভাঙা হয়েছে তা খতিয়ে দেখার ঘোষণা দিয়ে মেয়র শেখ তাপস বলেন, আমাদের ঐতিহ্যের ঢাকার মূল স্থাপনার একটি বড় অংশ এ বড় কাটারা ও ছোট কাটারা। সম্প্রতি গণমাধ্যমে দেখলাম, বড় কাটরার একটি অংশ এক ব্যক্তি ভেঙে ফেলছে। সেটা দেখে আমি মর্মাহত। সঙ্গে সঙ্গেই নির্দেশ দিয়েছি যাতে আর কোনো অংশ ভাঙা না হয়, এবং এ স্থাপনা যেন সিলগালা করে দেওয়া হয়। এরপরে আমরা প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সঙ্গে যোগাযোগ করেছি, জেলা প্রশাসনের সঙ্গেও যোগাযোগ করছি। কীভাবে এটা সম্ভব হলো আমরা সেটা খতিয়ে দেখব।

এসময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তাপস বলেন, মোগল সাম্রাজ্যের সময় এটা নির্মিত হয়। পরে এটা সরকারের হাতেই ন্যস্ত হওয়ার কথা। হয় জেলা প্রশাসনে ন্যস্ত হবে, না হলে সিটি করপোরেশনে ন্যস্ত হবে। না হলে প্রত্নতত্ত্ব বিভাগ অথবা গণপূর্তের অধীনে ন্যস্ত হবে। এটা সরকারের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই। হয়তো সরকারি সংস্থার অবহেলায় কিংবা এদিকে নজর না দেওয়ায় এটা হয়েছে।

মেয়র বলেন, এ ঐতিহ্য সংরক্ষণের উপলব্ধি সবার মধ্যে থাকতে হবে। এগুলো যদি নষ্ট হয়ে যায় তাহলে ঢাকার আর কোনো পরিচিতি থাকবে না। সুতরাং এগুলো যেভাবেই হোক যত বড় স্বার্থন্বেষী মহলই থাকুক না কেন আমরা এটা সংরক্ষণ করব।

এমএমএ/এমআইএইচএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।