ইসিডিএস প্রকল্প

দুর্যোগে ক্ষয়ক্ষতির সঠিক তথ্য দেবে বিবিএস

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৭ পিএম, ২১ মার্চ ২০২৩

জলবায়ু পরিবর্তনের প্রভাবে প্রতিবছর দেশের দুর্যোগপ্রবণ অঞ্চলগুলো নানা ক্ষয়ক্ষতির মুখে পড়ে। তবে বছরজুড়ে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয় তার সঠিক পরিসংখ্যান নেই কারও কাছেই। এ অবস্থায় যে কোনো দুর্যোগে ক্ষয়ক্ষতির সঠিক তথ্য প্রকাশের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। এ লক্ষ্যে তথ্যের আধুনিকায়নেও জোর দেওয়া হচ্ছে।

মঙ্গলবার (২১ মার্চ) ‘আর্থসামাজিক, জনমিতিক ও পরিবেশগত তথ্যের সঙ্গে ভূ-স্থানিক (জিআইএস) তথ্য সমন্বিত করে ওয়েব অ্যাপ্লিকেশন চূড়ান্তকরণ’ শীর্ষক কর্মশালায় এসব তথ্য জানানো হয়।

‘পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ পরিসংখ্যান শক্তিশালীকরণ (ইসিডিএস) প্রকল্প’র আওতায় সেন্টার ফর এনভায়রনমেন্টাল অ্যান্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিসেসের (সিইজিআইএস) সহায়তায় এ কর্মশালার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিসংখ্যান বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন জানান, বিবিএস নতুন নতুন বিষয়ে পরিসংখ্যান প্রণয়ন করছে। স্টেকহোল্ডারদের মতামতসহ বৈজ্ঞানিক পদ্ধতিতে পরিসংখ্যান প্রণয়ণের চেষ্টা চলছে। পরিবেশগত ফ্রেমওয়ার্কের ওপর ভিত্তি করে ইসিডিএস প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এ প্রকল্পের মাধ্যমে পরিবেশ, জলবায়ু পরিবর্তন, প্রাকৃতিক সম্পদ, জীববৈচিত্র্য, দুর্যোগ ও দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত পরিসংখ্যান প্রণয়ন করা সম্ভব হচ্ছে।

তিনি বলেন, বিশ্বের প্রথম দেশ হিসেবে বাংলাদেশ ২০০৯ সালে বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ স্ট্যাটেজি অ্যান্ড অ্যাকশন প্ল্যান (বিসিসিএসএপি) প্রণয়ন করে। এ পরিকল্পনায় জলবায়ু পরিবর্তন মোকাবিলায় দেশের সামর্থ্য ও প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর লক্ষ্যে মহাপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এটি তারই অংশ।

jagonews24

ইসিডিএস প্রকল্পের আওতায় বিবিএস প্রথমবারের মতো সিইজিআইএস কারিগরি সহযোগিতায় ‘আর্থ-সামাজিক, জনমিতিক ও পরিবেশগত পরিসংখ্যানিক’ তথ্যের সঙ্গে ভূ-স্থানিক (জিআইএস) তথ্য সমন্বয় করে মোবাইল রেসপন্সিভ ওয়েব অ্যাপলিকেশন প্রস্তুত করেছে। এ ওয়েব অ্যাপ্লিকেশন ডাটা রিপোজিটরি হিসেবে আইনগতভাবে বিবিএস এসডিজি’র পরিবেশ ও জলবায়ু বিষয়ক ইন্ডিকেটরে তথ্য-উপাত্ত সরবরাহ করতে সক্ষম হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে অতিরিক্ত সচিব ফারুক আহম্মেদ বলেন, পরিবেশগত টেকসই উন্নয়নকে বিবেচনায় নিয়েছে সরকার। নতুন নতুন অর্থনৈতিক অঞ্চল ও শিল্পপ্রতিষ্ঠান স্থাপনে প্রতিবেশ ও পরিবেশসম্মত বিধি ব্যবস্থা প্রতিপালনের দিকে বিশেষ নজর দেওয়া হচ্ছে। এসব নজরদারিতে জিআইএস ভিত্তিক তথ্যপ্রযুক্তি সেবা অত্যন্ত প্রয়োজন।

বিবিএস মহাপরিচালক মো. মতিয়ার রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব ফারুক আহম্মেদ। কর্মশালায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. মঞ্জুরুল হাসান।

এতে ইসিডিএস প্রকল্পের ওয়েব অ্যাপ্লিকেশন সম্পর্কে উপস্থাপনা করেন প্রকল্প পরিচালক মো. রফিকুল ইসলাম। ওয়েব অ্যাপ্লিকেশন প্রস্তুতের ওয়েব অ্যান্ড মোবাইল অ্যাপ্লিকেশনসহ প্রাকটিক্যাল ডেমোনেস্ট্রেশন প্রদান করেন সিইজিআইএসের প্রিন্সিপাল স্পেশিয়ালিস্টি মো. মোস্তাফিজুর রহমান।

বিবিএসের ইসিডিএস প্রকল্পের মাধ্যমে সব কার্যক্রম মাঠ পর্যায়ে সম্পূর্ণ ডিজিটাল (ই-সিস্টেম) পদ্ধতিতে বাস্তবায়ন করছে। বিবিএস বাংলাদেশে প্রথমবারের মতো জিআইএস তথ্য সমন্বিত করে ওয়েব অ্যাপ্লিকেশন প্রণয়নের উদ্যোগ নিয়েছে। বাংলাদেশে এককভাবে এ ধরনের কোনো জিআইএস ডাটাবেজ নেই।

প্রকল্পটি বাস্তবায়ন হলে সংশ্লিষ্ট স্টেকহোল্ডাররা উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন, বাস্তবায়ন ও মূল্যায়নে সহায়ক তথ্য পাবেন বলে অনুষ্ঠানে জানানো হয়।

এমওএস/এমকেআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।