বিমানের ই-মেইল সার্ভার হ্যাক, তদন্তে কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ২২ মার্চ ২০২৩

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ই-মেইল সার্ভার হ্যাক হয়েছে। হ্যাকাররা ১০ দিনের সময় বেঁধে দিয়ে বিপুল পরিমাণ অর্থ দাবি করেছেন। এরই মধ্যে পাঁচ দিন পার হলেও এখনো ই-মেইল সার্ভার উদ্ধার করা যায়নি। বাকি পাঁচ দিনের মধ্যে টাকা দেওয়া না হলে তারা সব তথ্য ফাঁস করে দেওয়ার হুমকি দিয়েছেন বলে জানিয়েছে বিমান।

বুধবার (২২ মার্চ) বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে, বিমানের ই-মেইল হ্যাক হওয়ার ঘটনা নিয়ে আজ সকালে সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। তিনি বলেন, হ্যাকাররা র‌্যানসম চেয়ে সময় বেঁধে দিয়েছেন। ঘটনা তদন্তে এরই মধ্যে একটি কমিটি গঠন করা হয়েছে।

বিমান সূত্র জানায়, গত শুক্রবার বিমানের ই-মেইল সার্ভার র‌্যানসমওয়্যারে আক্রান্ত হয়। র‌্যানসমওয়্যার হলো বিশেষ এক ধরনের ম্যালওয়ার যা কম্পিউটার বা সার্ভারের নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে। তখন সেই সার্ভারে ঢুকতে গেলে কিংবা ফাইল খুলতে গেলে মুক্তিপণ দাবি করেন হ্যাকাররা।

সার্ভার হ্যাকারের কব্জায় চলে যাওয়ায় গত শুক্রবার থেকে বিমানের নিজেদের মেইল থেকে অভ্যন্তরীণ ও বৈদেশিক যোগাযোগ বন্ধ রয়েছে। ই-মেইল যোগাযোগের তথ্য ফাঁস হয়ে যাওয়ার ঝুঁকিও রয়েছে। বিমানের অভ্যন্তরীণ কেনাকাটা, শিডিউল, বিলিং ইত্যাদি বিষয়ে ই-মেইলে যোগাযোগ করে থাকেন কর্মকর্তারা।

এমএমএ/কেএসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।