সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৬ নভেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫০ পিএম, ০৬ নভেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ভূমধ্যসাগর থেকে ৩০ বাংলাদেশি উদ্ধার

ভূমধ্যসাগরের লিবিয়া উপকূল থেকে এক অপ্রাপ্তবয়স্কসহ ৩০ বাংলাদেশিকে উদ্ধার করেছে ফরাসি দাতব্য সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারসের (এমএসএফ) উদ্ধারকারী জাহাজ জিও ব্যারেন্টস। গত শুক্রবার (৩ নভেম্বর) এসব অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে বলে নিশ্চিত করেছে ইউরোপে অভিবাসন সংক্রান্ত সংবাদমাধ্যম ইনফোমাইগ্রেন্টস।

তেল উত্তোলন বাড়াবে না সৌদি-রাশিয়া

সোমবার (৬ নভেম্বর) এক বিবৃতিতে সৌদির জ্বালানি তেল বিষয়ক মন্ত্রণালয় জানায়, চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত তেলের উত্তোলন বাড়াবে না তারা। সৌদি আরবের এই বিবৃতির কিছু সময় পর এক বিজ্ঞপ্তিতে চলতি বছরে তেলের উত্তোলন আর বাড়ানো হবে না বলে জানিয়ে দেন রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক।

২০২৪ সালের নির্বাচনেও অংশ নেবেন পুতিন, নেই হারের সম্ভাবনা

রাশিয়ার আগামী প্রেসিডেন্ট নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করবেন বর্তমান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের অন্তত ৬টি সূত্র দেশটির জাতীয় দৈনিক কমেরসান্তকে জানিয়েছে, ২০২৪ সালের নির্বাচনে জয়ের মধ্যে দিয়ে ২০৩০ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবেন পুতিন।

নেপালে ফের ভূমিকম্প, কাঁপলো দিল্লিও

আবারও ভূমিকম্পে কাঁপলো নেপাল। শুক্রবারের শক্তিশালী ভূমিকম্পে প্রাণহানি ও ক্ষয়ক্ষতির রেশ কাটতে না কাটতেই সোমবার (৬ নভেম্বর) সন্ধ্যায় আরেকটি ভূমিকম্প হলো হিমালয় অঞ্চলের এ দেশে। নতুন এ কম্পন অনুভূত হয়েছে প্রতিবেশী দেশ ভারতের দিল্লিতেও। তবে এবারের ভূমিকম্পে উভয় দেশে কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কি না, তা এখনো জানা যায়নি।

তালেবানের কড়াকড়িতে আফগানিস্তানে আফিম উৎপাদন কমেছে ৯৫ শতাংশ

তালেবানের কড়াকড়িতে আফগানিস্তানে আফিমের উৎপাদন কমেছে ব্যাপকভাবে। গত বছর পপি চাষ ও আফিম উৎপাদন নিষিদ্ধ করে আফগান গোষ্ঠীটি। এরপর থেকেই দেশটিতে আফিম উৎপাদন কমে গেছে ৯০ শতাংশেরও বেশি। সম্প্রতি জাতিসংঘের এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

যুদ্ধ শেষে গাজার দায়িত্ব ফিলিস্তিনকেই নিতে হবে: ব্লিঙ্কেন

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসকে নিশ্চিহ্ন করার আগ পর্যন্ত ইসরায়েল থামবে না। তবে ইসরায়েল গাজার দখলও নেবে না। তাই পশ্চিম তীরে ক্ষমতাসীন সরকার বা ফিলিস্তিনি কর্তৃপক্ষকেই (পিএ) গাজার দায়িত্ব নিতে হবে।

সীমান্তে শান্তি বজায় রাখতে মিয়ানমারের ওপর চীনের চাপ

সীমান্তে স্থিতিশীলতা বজায় রাখতে মিয়ানমারের সামরিক সরকারের প্রতি আহ্বান জানিয়েছে চীন। দেশটির দুটির মধ্যকার একটি কৌশলগত বাণিজ্যিক ফাঁড়ি জান্তাবিরোধীরা দখল করে নেওয়ার পর এই আহ্বান জানিয়েছে বেইজিং।

গাজায় শিশুমৃত্যু ৪ হাজার ছাড়ালো

গাজায় চলমান ইসরায়েলি হামলায় শিশু মৃত্যুর সংখ্যা চার হাজার ছাড়িয়েছে। অবরুদ্ধ এলাকাটিতে এখন পর্যন্ত মোট ৯ হাজার ৭৭০ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে। ইসরায়েলি হামলা থেকে রেহাই পাচ্ছে না আবাসিক ভবন, শরণার্থী শিবির, হাসপাতাল ও স্কুল। এতে সেখানে মৃত্যুর সংখ্যা হু হু করে বাড়ছে।

জাতিসংঘের সংস্থাগুলো অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে

গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে জাতিসংঘ। এক যৌথ বিবৃতিতে প্রধান সংস্থাগুলো জানিয়েছে, যথেষ্ট হয়েছে। গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি প্রয়োজন। জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেছেন, ইসরায়েল এবং অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডের পরিস্থিতি দেখছে বিশ্ব। সেখানে প্রতিনিয়ত প্রাণহানি ও লোকজনের বাস্তুচ্যুত হয়ে পড়ার ঘটনায় বিশ্ব হতবাক ও বিস্মিত।

জার্মান মন্ত্রীকে চুমু খেয়ে বিপাকে ক্রোয়েশিয়ান মন্ত্রী

ইউরোপীয় ইউনিয়নের সম্মেলনে জার্মানির পররাষ্ট্রমন্ত্রীকে চুমু খাওয়ার চেষ্টা করে বিতর্কের মুখে পড়েছেন ক্রোয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। এ নিয়ে শেষ পর্যন্ত ক্ষমা চাইতে হয়েছে তাকে। গত সপ্তাহে বার্লিনে ইইউর সদস্য ও প্রার্থী দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে এই ঘটনা ঘটে।

এসএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।