দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির জাঁতাকলে পিষ্ট মানুষ: জেবেল গানি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২০ পিএম, ২৩ আগস্ট ২০২২

দুর্নীতি, লুটপাট ও ডলার পাচারের মাধ্যমে অর্থনীতিকে অস্থিতিশীল করা হচ্ছে। যার ফল ভোগ করছে জনগণ। বর্তমানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির জাঁতাকলে পিষ্ট হচ্ছে সাধারণ মানুষ।

মঙ্গলবার (২৩ আগস্ট) বাংলাদেশ ন্যাপের সাবেক চেয়ারম্যান ও প্রাক্তন মন্ত্রী শফিকুল গানি স্বপনের ১৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ন্যাপ চট্টগ্রাম দক্ষিণ জেলা আয়োজিত স্মরণসভা ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভার্চুয়ালি একথা বলেন বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি।

তিনি বলেন, ‘রাজনীতিকদের হাতে রাজনীতির নিয়ন্ত্রণ না থাকা ভয়াবহ পরিণতি ডেকে আনবে। রাজনীতি যেভাবে কলুষিত হচ্ছে সেটা দেশের জন্য অকল্যাণকর। আর এ কারণেই শফিকুল গানি স্বপনের মত মেধাবী রাজনীতিকদের প্রয়োজনীয়তা জাতি মর্মে মর্মে উপলব্ধি করছে।’

তিনি বলেন, একজন শ্রমিক দিনে মাত্র ১২০ টাকা মজুরি পান, এখন তা বাড়িয়ে ১৪৫ টাকা করার কথা বলা হচ্ছে। এটা কী মানবিক? চা শ্রমিকদের ন্যায্য মজুরি ও মানুষের মর্যাদা নিশ্চিত করতে হবে।

ন্যাপ চেয়ারম্যান আরও বলেন, প্রগতিশীল ও গণতান্ত্রিক রাজনীতির পক্ষে শফিকুল গানি স্বপন ছিলেন আপসহীন। মওলানা ভাসানীর আদর্শের ভিত্তিতে বাংলাদেশ ন্যাপ পুনর্গঠনেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তার মেধাবী রাজনৈতিক জীবন ও সংগ্রাম আগামীতেও দুর্নীতি-দুর্বৃত্তায়নের বিরুদ্ধে প্রগতিশীল ও গণতান্ত্রিক আন্দোলনের নেতাকর্মীদের জন্য অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে।

তিনি বলেন, বহু সময় ধরেই বাংলাদেশের রাজনীতিতে এক ধরনের শূন্যতা বিরাজ করছে। জনগণের দাবি ও মনের ভাষা জানে এমন একটি রাজনৈতিক শক্তি খুঁজছে সাধারণ মানুষ। যারা দেশ শাসন করতে চায় তারা জনগনের ভাষা বুঝতে পারছে না। সবাই ক্ষমতায় টিকে থাকতে অথবা ক্ষমতায় যাওয়ার লড়াইয়ে থাকে। যার ফলে জনগণের নেতা আজ খুঁজে পাওয়া কঠিন হয়ে দাঁড়িয়েছে।

বাংলাদেশ ন্যাপ চট্টগ্রাম দক্ষিণ জেলার সিনিয়র সহ-সভাপতি মোরশেদ আলমের সভাপতিত্বে ও মওলানা মীর আব্দুল মালেক কুতুবীর উপস্থাপনায় আরও বক্তব্য দেন দলের চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ডা. জসিম তালুকদার, জেলা যুগ্ম সম্পাদক মুহাম্মদ নূরুল আমিন তালুকদার, মীর মওলানা আবদুল মালেক কুতুবী, আইন বিষয়ক সম্পাদক চিকিৎসক প্রদ্যুৎ কান্তি দেব, সদস্য আবদুল মালেক ও প্রণব কুমার বড়ুয়া প্রমুখ।

অন্যদিকে নীলফামারী জেলার ডিমলায় সুন্দখাতায় মরহুম শফিকুল গানি স্বপনের কবর জিয়ারত করে ফাতেহা পাঠ করেছেন বাংলাদেশ ন্যাপ ডোমার-ডিমলা উপজেলার নেতাকর্মীরা।

কেএইচ/এমআইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।