‘আমার দেখা স্বপ্নগুলো একটু একটু পূরণ হবে, আমি ব্রাত্যই রয়ে যাবো’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৬:০৭ পিএম, ২৪ জানুয়ারি ২০২৩

শিক্ষাসহ প্রয়োজনীয় যে কোনো ফরমপূরণের ক্ষেত্রে অভিভাবকের আসনে বাবা, মা অথবা আইনগত অভিভাবককে রাখার নির্দেশ দিয়ে রায় দিয়েছেন হাইকোর্ট। এতদিন অভিভাবকের ক্ষেত্রে কেবল বাবার নাম দেওয়ার সুযোগ ছিল। এ রায়ের ফলে বাবার অনুপস্থিতিতে বিকল্প হিসেবে অভিভাবক হিসেবে মায়ের নাম ব্যবহার করা যাবে।

হাইকোর্টের এই রায়ের বিষয়ে মঙ্গলবার (২৪ জানুয়ারি) বিকেলে ফেসবুকে একটি পোস্ট দিয়েছেন বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন। জাগো নিউজের পাঠকদের জন্য তসলিমা নাসরিনের পোস্টটি তুলে ধরা হলো-

‘‘এক সময়, সেই তিরিশ চল্লিশ বছর আগে যেসব কথা বলে বাংলাদেশে গালি খেয়েছি, ঢিল খেয়েছি, মার খেয়েছি, হুমকি পেয়েছি, ঘৃণা পেয়েছি, ফতোয়া পেয়েছি, সেসব এখন ধীরে ধীরে মানা হচ্ছে।

আরও পড়ুন: হাসপাতাল থেকে পঙ্গুত্ব কিনে বাড়ি ফিরলাম: তসলিমা

বাংলাদেশের হাইকোর্ট আজ রায় দিয়েছেন, ‘পিতৃপরিচয়হীন সন্তানের অভিভাবক হতে পারবেন মা’। শিক্ষাসহ প্রয়োজনীয় যে কোনো ফরমপূরণের ক্ষেত্রেও মাকে অভিভাবক রাখার নির্দেশ দিয়ে রায় দিয়েছেন হাইকোর্ট। এতদিন অভিভাবকের ক্ষেত্রে কেবল বাবার নাম দেওয়ার সুযোগ ছিল।

আরও পড়ুন: ‘মৃত্যু’-‘দেহদান’ নিয়ে পোস্টের পর হাসপাতালে তসলিমা নাসরিন!

আজ কেউ হাইকোর্টকে হেনস্তা করবে না, যেভাবে আমাকে করেছিল। কেউ কেউ নিজের জীবনের অসুবিধা করে অন্যের জীবনের সুবিধার জন্য কিছু করে যায়। আমার একার দেখা স্বপ্নগুলো বাংলাদেশে একটু একটু পূরণ হবে। আমি যে ব্রাত্য ছিলাম, ব্রাত্যই রয়ে যাবো।

আরও পড়ুন: গতকাল ঠিক এই সময় আমার মৃত্যু হয়েছে: তসলিমা নাসরিন

আমাকে ব্রাত্য করেও যদি নারী স্বাধীনতার নিশান ওড়ে বাংলাদেশে, আমার চেয়ে সুখী কেউ হবে না।’’

বিএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।