ভারতীয় দলকে নেতৃত্ব দেয়া ক্রিকেটার এখন দিনমজুর

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:২৮ এএম, ২৯ জুলাই ২০২০

করোনার ভয়াল থাবা অনেকের জীবনই ক্ষত-বিক্ষত করে দিয়েছে। কাজ হারিয়ে স্বচ্ছল অনেক পরিবারও পথে বসতে চলেছে। কিন্তু জীবিকা হারালেও জীবন তো আর থেমে থাকে না। বাঁচার জন্য বাধ্য হয়েই অনেককে পেশা বদলাতে হচ্ছে।

ভারতীয় হুইলচেয়ার ক্রিকেট দলের সাবেক অধিনায়ক রাজেন্দ্র সিং ধামিই যেমন জীবিকা নির্বাহের জন্য বেছে নিয়েছেন দিনমজুরের কাজ। প্রতিবন্ধী এই ক্রিকেটার এখন মনরেগা প্রকল্পের আওতায় শ্রমিক হিসাবে কাজ করছেন।

রাজেন্দ্র সিংয়ের শরীরের ৯০ ভাগই পক্ষাঘাতের কারণে অক্ষম। তাই আর দশজন সুস্থ মানুষের মতো তিনি সব কাজ করতে পারেন না। তারপরও চেষ্টা চালিয়ে যাচ্ছেন। বাঁচতে তো হবে!

হুইলচেয়ার ক্রিকেট দলের সাবেক অধিনায়ক তার দুঃখের কথা জানিয়ে বলেন, ‘একটি টুর্নামেন্টে খেলব বলে সব ঠিকঠাক ছিল, কিন্তু কোভিড -১৯ এর কারণে সেটি স্থগিত হয়ে গেছে। এই অবস্থায় আমার আর কী করার আছে? আমি আমার যোগ্যতা অনুযায়ী চাকরি দেওয়ার জন্য সরকারকে অনুরোধ করছি।’

এদিকে ভারতের উত্তরাখন্ড রাজ্যের পিথোরাগড় জেলা শাসক ডঃ বিজয় কুমার জোগদান্দে বলেছেন, প্রশাসনের পক্ষ থেকে জেলার ক্রীড়া কর্মকর্তাকে ওই ক্রিকেটারকে প্রাথমিক পর্যায়ে আর্থিক সহায়তা দেয়ার কথা বলা হয়েছে। সেই সাহায্যের ব্যবস্থা হয়ে গেলে রাজেন্দ্র সিংয়ের সমস্যা কেটে যাবে বলে বিশ্বাস তার।

ভারতে রাজেন্দ্র সিংয়ের মতো করুণ অবস্থায় দিন কাটাচ্ছেন আরও অনেক মানুষ। দেশটিতে করোনা পরিস্থিতি ক্রমেই জটিল হচ্ছে। বিশ্বে সবচেয়ে বেশি দ্রুত হারে করোনা বৃদ্ধি পাচ্ছে ভারতে।

এমএমআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]