রুবেল-তাসকিনের আগুনে কিউইদের চেপে ধরেছে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০০ এএম, ২৬ মার্চ ২০২১

সিরিজের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ দলের পরাজয়ের অন্যতম কারণ ছিল ক্যাচ মিসের মহড়া। যার শুরুটা হয়েছিল মুশফিকের রহীমের হাত ধরে। তাসকিন আহমেদের বলে জিমি নিশালের লোপ্পা ক্যাচ ছেড়ে দিয়েছিলেন উইকেটরক্ষক মুশফিক।

আজ তৃতীয় ও শেষ ম্যাচেও একই ভুল করেছেন এ অভিজ্ঞ উইকেটরক্ষক। আবারও তাসকিন আহমেদের বলে ক্যাচ ছেড়ে দিয়েছেন মুশফিক। তবে তার মতো ভুল করেননি লিটন দাস। পরপর দুই ওভারে দুই ক্যাচ ধরে দুই কিউই ওপেনারের বিদায়ঘণ্টা বাজিয়েছেন লিটন।

ওয়েলিংটনের বেসিন রিজার্ভে টস জিতে আগে ব্যাটিং করছে নিউজিল্যান্ড। যেখানে প্রথম পাওয়ার প্লে'তেই ২ উইকেট হারিয়ে ফেলে স্বাগতিকরা। পরে ১১তম ওভারে অভিজ্ঞ রস টেলরকেও ফিরিয়ে দিয়েছেন রুবেল হোসেন। তাসকিন আহমেদ ও রুবেলের আগুনে বোলিংয়েই চাপে পড়ে গেছে নিউজিল্যান্ড।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১১ ওভার শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ ৩ উইকেটে ৫৭ রান। উইকেটে রয়েছেন অধিনায়ক টম লাথাম ও ডেভন কনওয়ে।

টস জিতে ব্যাট করতে নেমে শুরুতে সহজেই রান তুলতে থাকেন দুই ওপেনার হেনরি নিকলস ও মার্টিন গাপটিল। তাসকিন আহমেদ বেশ কিছু ভালো ডেলিভারি করলেও রানের চাকা আটকাতে পারেননি। যার ফলে প্রথম ছয় ওভার থেকে ৩৩ রান করে ফেলে নিউজিল্যান্ড।

সপ্তম ওভারে প্রথমবারের মতো বোলিং আক্রমণে পরিবর্তন আনেন তামিম ইকবাল, বল তুলে দেন রুবেল হোসেনের হাতে। আর এতেই আসে সাফল্য। রুবেল ও তাসকিনের গতিময় বোলিংয়ের সামনে রীতিমতো খাবি খেতে শুরু করেন কিউই ব্যাটসম্যানরা। রুবেলের প্রথম ওভারে আসে ৭ রান।

Taskin

তবে এর পরের ওভারেই তাসকিন দেখান তার জাদু। দ্বিতীয় বলে এগিয়ে মারতে গিয়ে আউটসাইড এজ হন নিকলস। কিন্তু সেটি নিজের গ্লাভসে রাখতে পারেননি মুশফিক। উল্টো বল চলে যায় বাউন্ডারিতে। জীবন পাওয়ার সঙ্গে বোনাস চারটি রানও যোগ হয় নিকলসের নামের পাশে।

অবশ্য সৌভাগ্যে ভর করে বেশি দূর যেতে পারেননি বাঁহাতি নিকলস। সে ওভারের চতুর্থ বলে আবারও বাইরের কিনারায় লাগে বল। এবার চলে যায় গালি অঞ্চলে। যেখানে কোনো ভুল করেননি লিটন। তার নিরাপদ হাতে ধরা দিয়ে সাজঘরের পথ ধরেন ১৮ রান করা নিকলস।

তাসকিন উইকেটের খাতা খোলার পরের ওভারে আরেক ওপেনার গাপটিলকে ফেরান রুবেল। তার হালকা লাফিয়ে ওঠা ডেলিভারিতে পুল শটের চেষ্টা করেন গাপটিল। কিন্তু টাইমিংয়ে হয় গড়বড়, বল চলে যায় মিডঅফে। যেখানে প্রস্তুত ছিলেন লিটন। আবারও ক্যাচ নিয়ে ফেরান ২৬ রান করা গাপটিলকে।

দুই ওপেনারকে ফেরানোর পর আসে এক ওভার বিরতি। দশ ওভার শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় ২ উইকেটে ৫১ রান। এগারতম ওভারের চতুর্থ বলে শর্ট মিডঅনে দাঁড়ানো মোস্তাফিজুর রহমানের হাতে ক্যাচ তুলে দিয়েছিলেন অভিজ্ঞ রস টেলর। কিন্তু অতি দ্রুত আসায় সেটি ধরতে পারেননি মোস্তাফিজ।

জীবন পেয়ে ঠিক পরের বলেই চার মেরে দেন টেলর। অবশ্য এতে সমস্যা হয়নি। ওভারের শেষ বলটিতে টেলরকে উইকেটের পেছনে সহজ ক্যাচে পরিণত করেন রুবেল। এবার আর ভুল করেননি মুশফিক। তার হাতে ধরা দিয়ে সাজঘরে ফেরেন নিউজিল্যান্ডের অভিজ্ঞতম ব্যাটসম্যান।

এসএএস/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]