বিসিবি নির্বাচনে ভোট দেয়া যাবে ডাকযোগেও

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:১২ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২১

শুরুতে তোড়জোড় ছিল না মোটেই। মনে হচ্ছিল নিষ্প্রাণ নির্বাচন হবে এবার; কিন্তু শেষ পর্যন্ত জমে উঠেছে বিসিবি নির্বাচন। আগামী চার বছরের পরিচালনা পর্ষদের সদস্য হতে আগ্রহী অনেকেই।

ধারণা করা হচ্ছে ক্যাটাগরি: ১ (বিভাগ ও জেলার কাউন্সিলর), ক্যাটাগরি: ২ (ঢাকার ক্লাবসমূহ), ক্যাটাগরি: ৩ (জাতীয় দলের সাবেক অধিনায়ক, ১০ সাবেক ক্রিকেটার, সব সার্ভিসেস, বিশ্ববিদ্যালয়সমূহ ও সব শিক্ষাবোর্ড, বিকেএসপি এবং কোয়াব) সবগুলোতেই নির্বাচন অনুষ্ঠিত হবে।

তা হবে কি হবে না, সেটা জানা যাবে আগামীকাল ২৭ সেপ্টেম্বর। সোমবার মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন।

এদিকে এবারের বিসিবি নির্বাচনে একটি নতুনত্বের সংযোজন ঘটানো হচ্ছে। এবার কাউন্সিলর তথা ভোটাররা সশরীরে না এসে ডাকযোগেও ভোট দিতে পারবেন। নির্বাচন কমিশন সূত্র নিশ্চিত করেছে, এবারের বোর্ড পরিচালনা পর্ষদ নির্বাচনে সশরীরে না এসে ‘পোস্টাল ভোট’ দেয়ার সুযোগ রয়েছে।

সেটা কীভাবে? সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, প্রার্থী মনোনয়ন চূড়ান্ত হওয়ার পর প্রতিটি কাউন্সিলরের কাছে নির্বাচন কমিশন থেকে একটি চিঠি যাবে।

সেখানে জানিয়ে দেয়া হবে আপনি যদি সশরীরে উপস্থিত না হয়ে ভোট দিতে চান, তাহলে ডাকযোগে ভোট দিতে পারবেন। আপনাকে সে সুযোগ দেয়া হবে। আগ্রহীরা বোর্ডে যোগাযোগ করে জানাবেন। তারপর ক্যাটাগরি অনুযায়ী পুরো ব্যালট পেপার পাঠিয়ে দেয়া হবে।

কাউন্সিলররা তা পূরণ করে রেজিস্টার্ড করে ডাকে পাঠাবেন এবং সেটা অবশ্যই নির্বাচনের দিন ভোট গণনা শুরুর আগে এসে কমিশনের হাতে পৌঁছাতে হবে।

নির্বাচন কমিশন ও বোর্ডের দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে, এ পোস্টাল ভোটের সিদ্ধান্তটা হয়েছে মূলত করোনার কথা মাথায় রেখেই। এবং এ প্রস্তাবটা এসেছে বিসিবির গত বার্ষিক সাধারণ সভায়। সেখানে কাউন্সিলররা করোনার কথা ভেবে সশরীরে না এসে বিকল্প পন্থায় ভোট প্রদানের প্রস্তাব করেন এবং সেটা এজিএমে পাসও হয়।

তাই শেষ পর্যন্ত এবারের বিসিবি পরিচালনা পর্ষদ নির্বাচনে ডাকযোগে ভোট দেওয়ার প্রথা চালুর সিদ্ধান্ত হয়েছে এবং ৬ অক্টোবরের নির্বাচনে যে কেউ ইচ্ছে করলে এবং বোর্ড তথা নির্বাচন কমিশনের সাথে যোগাযোগ করে পোস্টাল ভোট প্রদান করতে পারবেন।

এআরবি/আইএইচএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]