ঘন কুয়াশা ও শিশির ভেজা পিচে আরও ভয়ঙ্কর হয়ে উঠবেন শরিফুল?

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:১২ পিএম, ১৫ জানুয়ারি ২০২৪

খালি চোখে দলটিতে নামী ও সুপ্রতিষ্ঠিত পারফরমার এবং নামের পাশে তারকা তকমাধারী একজন- তাসকিন আহমেদ। দেশের এক নম্বর পেস বোলারের পাশে সে অর্থে মোসাদ্দেক হোসেন আর নাইম শেখ ছাড়া তেমন প্রতিষ্ঠিত পারফরমারও নেই। যদিও আরাফাত সানির মত অভিজ্ঞ বাঁ-হাতি স্পিনার আর সাইফ হাসান, ইরফান শুক্কুর ও আলাউদ্দীন বাবুর মত তিন ক্লিন হিটারও দুর্দান্ত ঢাকার বড় সম্পদ।

কিন্তু দেশের অন্যতম সেরা ও দক্ষ প্রশিক্ষক খালেদ মাহমুদ সুজনের কোচিংয়ে তুলনামূলক কম নামী ও দামি পারফরমারে গড়া দুর্দান্ত ঢাকার লাইনআপে আছেন আরও একজন অতি কার্যকর পারফরমার।

বর্তমান ফর্ম ধরলে যিনি বাংলাদেশের এক নম্বর পেসার। তিনি শরিফুল ইসলাম। তাসকিন আহমেদের সাথে ঢাকার বোলিং, বিশেষ করে পেস বোলিং ডিপার্টমেন্ট ধারালো হয়েছে ফর্মের চুড়োয় থাকা বাঁ-হাতি পেসার শরিফুলের অন্তর্ভুক্তিতে।

গত বছরটি দারুন কেটেছে এ পেসারের। টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি মিলিয়ে তিন ফরম্যাটে ২০২৩ সালে ১৮ ম্যাচে (৪ টেস্টে ১২, ১৯ ওয়ানডেতে ৩২ এবং ৫ টি-টোয়েন্টিতে ৮ উইকেট) মোট ৫২ উইকেট দখল করেছেন শরিফুল।

নিউজিল্যান্ডের মাটিতে শরিফুলের দুর্দান্ত গতি, বাউন্স এবং সুইং কিউই ব্যাটাররেও ভিত কাঁপিয়ে দিয়েছে। বাঁ-হাতি পেসারের চিরায়ত কৌণিক ডেলিভারির পাশাপাশি আজকাল বল ভেতরে আনার কৌশলটাও ভাল রপ্ত করেছেন শরিফুল। সেটাই তাকে আরও বেশি সাফল্যের মুখ দেখাচ্ছে।

প্রচন্ড শীতের মধ্যে শুরু হবে এবারের বিপিএল। সূর্যের দেখা মিলছে না ক’দিন ধরে। সন্ধ্যা নামতেই কুয়াশার চাদরে ঢেকে যায় চারদিক। সন্ধ্যা গড়িয়ে রাত নামার আগেই শুরু হয় শিশির পড়া। রাত যত বাড়তে থাকবে, শিশিরের তীব্রতাও ততই বাড়ে। খুব স্বাভাবিকভাবেই শিশির ভেজা পিচে পেসারদের বল স্কিড করবে। সব মিলিয়ে পেসারদের জন্য সহায়ক ও আদর্শ পরিবেশ, প্রেক্ষাপট এবার।

এ ধরনের পেস উপযোগি ও সহায়ক কন্ডিশনে তাসকিন এবং শরিফুল জুটি হয়ে উঠতে পারেন ঢাকার বোলিংয়ের ট্রাম্পকার্ড। এ দুই পেসারের আগুন ঝরানো পেস বোলিং তোড় সামলানো কঠিন হবে প্রতিপক্ষর জন্য।

কথা শুনে মনে হচ্ছে শরিফুলও অনেক বেশি আত্মবিশ্বাসী। নিজের সামর্থ্যে আস্থা বেড়েছে। তেতে আছেন নিজেকে মেলে ধরতে। তিনি বলেন,
‘গত বছরটা খুব ভাল গিয়েছে। বিশেষ করে শেষ ছয় সাত মাস। তো বিপিএল আসছে, নতুন বছরে বিপিএল দিয়েই ক্রিকেটে ফিরব। চেষ্টা থাকবে যেন সেই ফর্মটাই ধরে রাখতে পারি। চেষ্টা থাকবে যতটুকু ফিট থেকে খেলা যায়। কারণ সামনে জাতীয় দলের বেশ কিছু খেলা আছে। আমারে দল খুব ভাল হয়েছে। চেষ্টা করব এই দল নিয়েই ভালো কিছু করার।’

এ বছর জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আর বিপিএলও টি-টোয়েন্টি ফরম্যাটের টুর্নামেন্ট। তাই শরিফুলও চান বিপিএলে নিজের সেরাটা উপহার দিতে। ‘আর সবার মত তো সবাই চাইবে নিজের সেরাটা দিয়ে পারফর্ম করতে। তো সে ক্ষেত্রে এটা আমাদের বিশ্বকাপে সাহায্য করবে।’

এআরবি/আইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।