জয়ের লক্ষ্যের কথা শুনিয়ে ৪ গোল হজম বাংলাদেশের

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১২:২৮ এএম, ১২ জুন ২০২৪

ওজন না বুঝে মন্তব্য করলে যা হয়! ভেজা ও ভারি মিলিয়ে অনুপযুক্ত মাঠে অস্ট্রেলিয়াকে দুই গোলে আটকে রেখে লেবাননকে হারানোর লক্ষ্য নির্ধারণ করেছিলেন বাংলাদেশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা ও অধিনায়ক জামাল ভূঁইয়া।

কিন্তু বিশ্বকাপের ভেন্যু কাতারের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে বাংলাদেশকে নিয়ে ছেলেখেলায় মাতলেন লেবাননের খেলোয়াড়রা। গুনে গুনে ৪ গোল দিয়ে মধ্যপ্রাচ্যের দেশটি বুঝিয়ে দিয়েছে, জিততে হলে সামর্থ্য লাগে। এই লেবাননকে হারানোর সেই সামর্থ্য কোথায় ১৮৪ নম্বরে থাকা বাংলাদেশের?

আগের দিন এ ম্যাচ থেকে ৩ পয়েন্ট পাওয়ার প্রত্যাশার কথা শুনিয়েছিলেন বাংলাদেশের কোচ ও অধিনায়ক। প্রতিপক্ষের শক্তি সম্পর্কে ধারণা না নিয়েই যে ক্যাবরেরা ও জামাল ফাঁকা বুলি আওড়েছিলেন, তার প্রমাণ ম্যাচের ফল।

গত সাফের সাক্ষাতে বাংলাদেশ হেরেছিল ২-০ গোলে, এবারের বিশ্বকাপ বাছাইয়ে হোম ম্যাচে ড্র ছিল ১-১ গোলে। ৮ মাস পর সেই লেবানন বাংলাদেশের সামনে মহাশক্তিধর এক দল।

পঞ্চম মিনিটে পেনাল্টিতে প্রথম গোল হজম, বিরতির বাঁশির আগে আরেক গোল। শেষ ৪৫ মিনিটে আরও দুটি যোগ করে ৪-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়েন লেবাননের খেলোয়াড়রা। হ্যাটট্রিক করেছেন মাতাউক। আরেকটি গোল মাতারের।

২০১৪ বিশ্বকাপ বাছাইয়ে অ্যাওয়ে ম্যাচে (২০১৩ সালে অনুষ্ঠিত) লেবাননের কাছে ৪ গোলে হেরেছিল বাংলাদেশ। ১৩ বছর পর আরেকটি বিশ্বকাপ বাছাইয়ের অ্যাওয়ে ম্যাচে একই ফল।

এ হারে মাত্র ১ পয়েন্ট নিয়ে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্ব শেষ করলো বাংলাদেশ। একমাত্র পয়েন্ট এসেছিল গত বছর ঢাকায় এই লেবাননের বিপক্ষে ড্র করে।

গ্রুপের অন্য ম্যাচে পার্থে ফিলিস্তিনের জালে ৫ গোল দিয়ে অস্ট্রেলিয়া বুঝিয়ে দিয়েছে ঢাকায় বাংলাদেশের বিপক্ষে তাদের বড় জয়ের লক্ষ্যটা আটকে গিয়েছিল ভেজা আর ভারি মাঠে। ৬ ম্যাচে পূর্ণ ১৮ পয়েন্ট আগেই বিশ্বকাপ বাছাইয়ের তৃতীয় রাউন্ডে ওঠা নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া।

আরআই/এমএমআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।