কোয়ান্টাম অপারেটিং সিস্টেম নিয়ে প্রযুক্তির লড়াইয়ে এগিয়ে চীন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১:৫৮ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০২১

সম্প্রতি চীনের স্থানীয় একটি গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, পূর্ব চীনের আনহুয়েই প্রদেশের রাজধানী হেফেইতে একটি চাইনিজ স্টার্টআপ কোয়ান্টাম কম্পিউটারের জন্য দেশের সর্বপ্রথম অপারেটিং সিস্টেম লঞ্চ করছে।

অপারেটিং সিস্টেমটি ডেভেলপ করেছে অরিজিন কোয়ান্টাম কম্পিউটিং কোম্পানি লিমিটেড। নতুন এই অপারেটিং সিস্টেমটির নাম রাখা হয়েছে অরিজিন পাইলট। অরিজিন পাইলট কোয়ান্টাম কম্পিউটারে রিসোর্স ম্যানেজমেন্ট এবং প্যারালাল প্রসেসিং এর সক্ষমতা বৃদ্ধি করবে।

অরিজিন পাইলটের গুরুত্ব তুলে ধরতে চাইনিজ একাডেমি অব সায়েন্সের শিক্ষাবিদ গুও গুয়াংচান চায়না নিউজ এজেন্সি সিনহুয়াকে বলেন, ‘যদি কোয়ান্টাম চিপকে মানবদেহের হৃদয়ের সাথে তুলনা করা হয় তবে কোয়ান্টাম কম্পিউটার মস্তিষ্কের সমতুল্য এবং কোয়ান্টাম অ্যাপ্লিকেশন হলো মাংস ও রক্ত।’

তিনি আরও বলেন, একটি ভালো অপারেটিং সিস্টেম কোয়ান্টাম কম্পিউটারকে আরও দক্ষ ও টেকসই করে তুলবে। অরিজিন এর দেয়া তথ্য অনুসারে গ্লোবাল ইউজারদের অভিজ্ঞতা প্রদানের জন্য সিস্টেমটি একটি কোয়ান্টাম ক্লাউজ প্লাটফর্মে ব্যবহৃত হবে।

কোয়ান্টাম কম্পিউটার এমন একটি কম্পিউটার যা ডেটা সংরক্ষণ ও গণনা সম্পাদনের জন্য কোয়ান্টাম পদার্থবিজ্ঞানের বৈশিষ্ট্য ব্যবহার করে। সাধারণ কম্পিউটার কাজ করে ০ ও ১ এর সম্ভবনা নিয়ে। কোয়ান্টাম কম্পিউটার কাজ করে ০ কিংবা ১ এর সম্ভাবনা নিয়ে।

একই সাথে ০ কিংবা ১ হতে পারে। কোয়ান্টাম কম্পিউটারে মেমোরির সাধারণ একক হলো কোয়ান্টাম বিট বা কিউবিট। বর্তমানে সারা পৃথিবীতে মোট ১২টি কোয়ান্টাম কম্পিউটার রয়েছে।

এমএমএফ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]