শিক্ষার্থীদের কর্মসূচিতে ঢাবি সাদা দলের একাত্মতা

রাজধানীসহ সারাদেশে ক্রমবর্ধমান সড়ক দুর্ঘটনায় নিজেরা চিন্তিত ও আতঙ্কিত উল্লেখ করে ক্ষুব্ধ পতিক্রিয়া ব্যক্ত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপি-জামায়াত পন্থী শিক্ষকদের সাদা দল। একই সঙ্গে নিরাপদ সড়কের জন্য শিক্ষার্থীদের চলমান কর্মসূচির সঙ্গে একাত্মতা ঘোষণা করেছেন তারা।

বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মৌন মিছিল থেকে তারা এই একাত্মতা ঘোষণা করেন।

মৌন মিছিল থেকে লিখিত বক্তব্য বলা হয়, সড়ক দুর্ঘটনায় প্রতিদিনই প্রাণ হারাচ্ছে অগণিত মানব সন্তান। এ যেন মৃত্যুর মিছিল। এ তালিকায় যুক্ত হলো সম্প্রতি অারও দুইজন। অতি সম্প্রতি বেপরোয়া বাসের চাপায় পিষ্ট হয়ে দুজন শিক্ষার্থীর মর্মান্তিক মৃত্যু পুরো জাতিকে করেছে বেদনাহত। দেশের সব স্কুল- কলেজের শিক্ষার্থীরা রাস্তায় নেমে বিক্ষোভ করছে। অামরাও এই ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি এবং নিহত শিক্ষার্থীর অাত্মার মাগফিরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি। একই সঙ্গে এই দুর্ঘটনার জন্য দায়ী ব্যাক্তিদের এবং তাদের প্রশ্রয়দাতাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।

এসময় সাদা দলের পক্ষে সাতটি দাবি করা হয়। দাবিগুলো হলো- অবিলম্বে সড়ক দুর্ঘটনা রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে, কালক্ষেপণ না করে বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী একটি নীতিমালা প্রণয়ন করে তা অাইনে পরিণত করতে হবে, সড়ক দুর্ঘটনায় দায়ীদের বিরুদ্ধে কঠোর শাস্তির বিধান রেখে অাইন প্রণয়ন করতে হবে এবং তা বাস্তবায়নে দৃশ্যমান অান্তরিক পদক্ষেপ গ্রহণ করতে হবে, দুর্ঘটনার শিকার ব্যাক্তিদের যথাযথ ক্ষতিপূরণের ব্যাবস্থা করতে হবে, পরিবহন খাতে চাঁদাবাজি, মাস্তানিসহ সব ধরনের নৈরাজ্য বন্ধ করতে হবে, গণপরিবহন সংশ্লিষ্ট সবাইকে জবাবদিহিতার অাওতায় অানতে হবে, নিরপেক্ষতা বজায় রাখার স্বার্থে পরিবহন মালিক ও শ্রমিক নেতাদের সরকারের নীতি-নির্ধারণী উচ্চপদ থেকে সরিয়ে নিতে হবে।

মৌন মিছিল কর্মসূচিতে উপস্থিত ছিলেন- সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. মো. আখতার হোসেন খান, যুগ্ম আহ্বায় অধ্যাপক ড. মো. আবদুর রশীদ, অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম, অধ্যাপক ড. মামুন আহমেদ, অধ্যাপক ড মো. শহীদুল ইসলাম, অধ্যাপক ড. মো. হাসানুজ্জামান, অধ্যাপক ড. মোহাম্মদ আলমোজাদ্দেদী আলফেছানী, অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম, অধ্যাপক মো. শাহ ইমরান, অধ্যাপক ড. মো. মোশাররফ হোসাইন ভূঁইয়া, অধ্যাপক ড. আমিনুল ইসলাম ভূঁইয়া, অধ্যাপক আনোয়ারুল আজিম আকন্দ, অধ্যাপক ড. মো. ইউসুফ, অধ্যাপক ড. মো. এমরান কাইয়ুম, অধ্যাপক ড. আসলাম হোসেন, ড. জসীম উদ্দিন, ইস্রাফিল প্রামাণিক রতন, ড. দেবাশীষ পাল, অনুপম হুদা, ড. আসাদুজ্জামান, ড. মনির উদ্দিন প্রমুখ।

এমএইচ/এমবিআর/পিআর

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।