বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত : দুই কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:১৩ পিএম, ৩০ জুলাই ২০১৮
ছবি-ফাইল

রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের অদূরে বিমানবন্দর সড়কে বাসচাপায় নিহত দুই শিক্ষার্থীর পরিবারকে এক কোটি টাকা করে দুই কোটি টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়েছে। জনস্বার্থে সুপ্রিমকোটের আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বাদী হয়ে সোমবার দুপুরে হাইকোটের্র সংশ্লিষ্ট শাখায় এই রিট দায়ের করেন।

রিট আবেদনে স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহন সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকার পুলিশ কমিশনার, অতিরিক্ত কমিশনার (ট্রাফিক), বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি এবং জাবালে নূর পরিবহন কর্তৃপক্ষকে বিবাদী করা হয়েছে।

ব্যারিস্টার কাজল জাগো নিউজকে জানিয়েছেন, রিট আবেদনটির ওপর দুপুর ২টার দিকে শুনানি করতে গেলে হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানির জন্য বিকেল পৌনে চারটা সময় ঠিক করা হয়।

এর আগে রোববার (২৯ জুলাই) বিমানবন্দর সড়কের বাম পাশে বাসের জন্য অপেক্ষা করার সময় জাবালে নূর পরিবহনের একটি বাস শিক্ষার্থীদের চাপা দিলে ওই দুর্ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলেই শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী দিয়া আক্তার মিম ও আব্দুল করিমের মৃত্যু হয়। এছাড়া বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন। এ ঘটনায় বিভিন্ন পত্রিকায় প্রকাশিত খবর সোমবার দুপুরে হাইকোর্টের একই বেঞ্চে উপস্থাপন করে স্বতঃপ্রণোদিত হয়ে (সুয়োমোটো) রুল জারির আবেদন জানান ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

পরে আদালত আইনজীবীকে বাদী হয়ে রিট করতে বলেন। এছাড়া এ ঘটনায় নিহত ও আহতদের বিষয়ে খোঁজ-খবর নিতে সংশ্লিষ্ট আদালতের সহকারী অ্যাটর্নি জেনারেল ফরিদা ইয়াসমিনকে মৌখিকভাবে নির্দেশ দেন।

পরে আদালতের নির্দেশনা অনুযায়ী ব্যারিস্টার কাজল বাদী হয়ে রিট করেন। রিট আবেদনে কুর্মিটোলার দুর্ঘটনার মতো বর্বর দুর্ঘটনা রোধে ট্রাফিক রুলস কঠোরভাবে প্রয়োগের মাধ্যমে অথবা নতুনভাবে আইন প্রণয়ন করে বেপরোয়া গাড়ি চালকদের নিয়ন্ত্রণ করে গণপরিবহনের যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার কেন নির্দেশ দেয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারির আবেদন জানানো হয়েছে।

একইসঙ্গে, শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের নিহত শিক্ষার্থী আব্দুল করিম ও দিয়া খানম মিমের পরিবারকে এক কোটি করে মোট দুই কোটি টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ কেন দেয়া হবে না- তা জানতেও রুল জারির আবেদন জানানো হয়েছে।

রিট আবেদনের পরিপ্রেক্ষিতে রুল জারি করা হলে ওই রুল বিচারাধীন থাকাবস্থায় নিহত দুই শিক্ষার্থীর পরিবারকে তাৎক্ষণিক ক্ষতিপূরণ দিতে জাবালে নূর পরিবহনের প্রতি নির্দেশনা চাওয়া হয়েছে। রিটে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন ৯ শিক্ষার্থীর যাবতীয় চিকিৎসা ব্যয় বিআরটিএ এবং জবালে নূর পরিবহনকে বহনের, গণপরিবহনের ড্রাইভিং লাইসেন্স কোন যোগ্যতার ভিত্তিতে দেয়া হয় এবং সড়কে চলাচলকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে বিআরটিএ কী পদক্ষেপ নিয়েছে, তার প্রতিবেদন দাখিল করতে নির্দেশনা চাওয়া হয়েছে। এছাড়া কুর্মিটোলার দুর্ঘটনায় জাবালে নূর পরিবহনের দায় নির্ধারণে একটি তদন্ত পরিচালনার জন্য বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের পরিচালকের প্রতি নির্দেশনা চাওয়া হয়েছে।

দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় দুই বাসচালক ও দুই সহকারীকে গ্রেফতার করেছে র‌্যাব। এদিকে দুর্ঘটনার পরপরই রাস্তায় নেমে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। এ সময় বেশ কয়েকটি যানবাহন ভাঙচুর করা হয়, পুড়িয়েও দেয়া হয় কয়েকটি গাড়ি। দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন শিক্ষার্থীরা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত শিক্ষার্থীদের বিক্ষোভ অব্যাহত ছিল। বিমানবন্দর সড়ক সংলগ্ন শেওড়া রেল লাইনের উপরে অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা। ফলে ঢাকা থেকে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

এফএইচ/এনএফ/এসআর/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।