‘আমার মায়ের কান্না, আর না-আর না’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪২ পিএম, ০১ আগস্ট ২০১৮

‘আমার মায়ের কান্না, আর না-আর না', 'আমার বোনের কান্না, আর না-আর না'। ‘উই ওয়ান্ট জাস্টিস, উই ওয়ান্ট জাস্টিস’- স্লোগানে মুখর রাজধানীর সাইন্সল্যাব এলাকা।

বিমানবন্দর সড়কে জাবালে নূর বাসের ধাক্কায় দুই সহপাঠী নিহতের ঘটনায় বুধবার চতুর্থ দিনের মতো আন্দোলন করছেন দেশের বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা। এদিন সিটি কলেজ, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, বীরশ্রেষ্ঠ মুন্সি আব্দুর রউফ পাবলিক কলেজ, ঢাকা কলেজ, গভ. ল্যাবরেটরি এবং ধানমন্ডি আইডিয়াল স্কুলের শিক্ষার্থীরা সাইন্সল্যাবে জড়ো হয়ে এসব স্লোগান দিতে থাকেন। এছাড়া 'নির্লজ্জ নৌমন্ত্রী, পদত্যাগ করতে হবে' স্লোগানও দেন তারা।

science

ছাত্রদের পাশাপাশি অনেক ছাত্রীও সেখানে উপস্থিত আছেন। তাদের আন্দোলনের কারণে যানচলাচল বন্ধ আছে অত্র এলাকায়। শুধু অ্যাম্বুলেন্স ছাড়া কোনো বাহন যেতে দেয়া হচ্ছে না।

আন্দোলনে অংশ নেয়া জান্নাতুল ফেরদৌস নামে আইডিয়াল কলেজের এক শিক্ষার্থী বলেন, ‘বাবা-মা এমনিতেই আমাদের নিয়ে দিনভর চিন্তিত থাকেন। নতুন করে যোগ হয়েছে সড়ক দুর্ঘটনা। রাস্তা তো দূরের কথা, ফুটপাতে দাঁড়িয়েও নিরাপদ বোধ করা যাচ্ছে না। নয় দফা দাবি না আদায় পর্যন্ত আমরা সড়কে থাকবোই।’

সাজিদ হোসেন নামে ঢাকা কলেজের এক শিক্ষার্থী জানান, বাসচালকরা ইচ্ছামতো বাস থামায়। শিক্ষার্থীদের কোনো প্রাধান্য দেয় না, হাফ ভাড়া নিতে বললে নানা অজুহাত দেখায়, আমাদের তুচ্ছ মনে করে। আমাদের সঙ্গে খারাপ ব্যবহারও করে। আমরা এর স্থায়ী সমাধান চাই। সড়ক দুর্ঘটনায় সব হত্যার বিচার চাই।

science

এদিন সকাল সাড়ে ৯টা থেকে উত্তরার হাউস বিল্ডিং এবং জসীম উদ্দীন মোড়ে অবস্থান নেয় উত্তরা ইউনিভার্সিটি, মাইলস্টোন কলেজ, স্কলাস্টিকা, বিজিএমইএ ইউনিভার্সিটিসহ বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এ সময় বিমানবন্দর-উত্তরা রোডে সব ধরনের যানচলাচল বন্ধ হয়ে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে সেখানে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে।

এছাড়া মতিঝিল শাপলা চত্বরে নটরডেম কলেজ, মতিঝিল মডেল ও আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা রাস্তায় ব্যারিকেড দিয়ে অবরোধ করেন। সকাল ৯টা থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যাত্রাবাড়ী, শনির আখড়া ও রায়েরবাগ সড়ক অবরোধ করেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। ফলে গুরুত্বপূর্ণ এ মহাসড়কে সব ধরনের যানচলাচল বন্ধ হয়ে যায়।

science

সকাল সোয়া ৯টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত রায়েরবাগ স্ট্যান্ডে অবস্থান নেয় শিক্ষার্থীরা। শনির আখড়া ওভারপাসের নিচেও অবস্থান নেয় তারা। এ পথ দিয়ে কোনো ধরনের গাড়ি যেতে দেয়া হচ্ছে না।

উল্লেখ্য, গত রোববার (২৯ জুলাই) দুপুরে রাজধানীর বিমানবন্দর সড়কের কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনে এমইএস বাসস্ট্যান্ডে জাবালে নূর পরিবহনের বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত হন। একই ঘটনায় আহত হন আরও ১০/১৫ জন শিক্ষার্থী।

science

জাবালে নূর পরিবহনের বাসের চাকার নিচে পিষ্ট হয়ে ঘটনাস্থলেই মারা যান ওই দুই শিক্ষার্থী। তারা হলেন- শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের একাদশ শ্রেণির ছাত্রী দিয়া খানম মিম ও বিজ্ঞান বিভাগের দ্বাদশ শ্রেণির ছাত্র আব্দুল করিম রাজিব।

ওই ঘটনায় জাবালে নূরের তিন গাড়ির দুই চালক ও দুই হেলপারকে গ্রেফতার করেছে র‌্যাব-১। এর আগে নিহত মিমের বাবা ক্যান্টনমেন্ট থানায় একটি মামলা দায়ের করেন।

এআর/এএস/এমএআর/এমএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।