ঢাকা কলেজের ৯৫৮ ফেসবুক ব্যবহারকারীর তথ্যফাঁস

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা কলেজ
প্রকাশিত: ০৬:৪৬ পিএম, ০৯ এপ্রিল ২০২১

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহার করা ঢাকা কলেজের ৯৫৮ জন শিক্ষক-শিক্ষার্থীর তথ্যফাঁস হয়েছে। ব্যবহারকারীর গোপন নম্বরসহ ব্যক্তিগত তথ্য প্রকাশ করেছে একটি লো লেভেল হ্যাকিং প্ল্যাটফর্ম-প্রযুক্তি।

বাংলাদেশের প্রায় ৩৮ লাখ ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে এ চক্রটি। গত মঙ্গলবার ‘বিজনেস ইনসাইডার’ এ তথ্য প্রকাশ করেছে বলে রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়।

তথ্য ফাঁস হওয়ার তালিকায় ঢাকা কলেজ সংশ্লিষ্ট পরিচয় প্রোফাইলে রয়েছে এমন ৯৫৮ জন ফেসবুক ব্যবহারকারী রয়েছেন। তালিকায় ব্যবহারকারীদের ফোন নম্বর, ফেসবুক আইডি, পুরো নাম, ঠিকানা, জন্ম তারিখ, প্রোফাইল ও ইমেইল ঠিকানা, বৈবাহিক অবস্থা ইত্যাদি উল্লেখ করা হয়েছে। এ তালিকায় কলেজের বিভিন্ন বিভাগের সাবেক-বর্তমান শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারী রয়েছেন।

হ্যাকিংয়ের শিকার এই ব্যবহারকারীদের নাম ফাঁস হওয়ার তথ্য তালিকায় পাওয়া গেছে। ফেসবুক খোঁজার ক্ষেত্রে তারা ‘Dhaka College’ এই কিওয়ার্ড ব্যবহার করেছে।

ঢাকা কলেজের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহকারী প্রোগ্রামার মো. ইয়াসিন তানভীর বলেন, ‘এভাবে ফেসবুক ব্যবহারকারীর তথ্যফাঁস হওয়ার দায়ভার অবশ্যই ফেসবুক কর্তৃপক্ষকে নিতে হবে। এসব তথ্যফাঁস হওয়ার পেছনে ব্যবহারকারীর অসাবধানতাও থাকে। আমরা না জেনে অনেক সময় নানান ধরনের মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করি যেগুলোতে আমাদের প্রাইভেসি একসেস দিয়ে থাকি। যার ফলে আমাদের তথ্য সহজেই কোনো থার্ড পার্টির কাছে চলে যায়।’

রয়টার্সের ওই প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ১০৬টি দেশের ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারী তথ্যফাঁস করেছে হ্যাকাররা। এর মধ্যে সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা। দেশটির প্রায় তিন কোটি ২০ লাখ ব্যবহারকারীর তথ্য প্রকাশ হয়েছে। এছাড়া যুক্তরাজ্যের এক কোটি ১০ লাখ ও ভারতের ৬০ লাখ ব্যবহারকারীর গোপনীয় তথ্যফাঁস হয়েছে।

তবে ফেসবুক কর্তৃপক্ষ এ বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

নাহিদ হাসান/এএএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]