সাম্প্রদায়িকতার প্রতিবাদে ইবিতে কবিতা আবৃত্তি

ক্যাম্পাস প্রতিবেদক
ক্যাম্পাস প্রতিবেদক ক্যাম্পাস প্রতিবেদক ইসলামী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৩:২৩ পিএম, ২৮ অক্টোবর ২০২১

‘তুমি যে রংয়ের কাপড় পরিধান করো তা আমিও পরিধান করি, তুমি যে পথ দিয়ে হাঁটো আমিও সে পথ দিয়ে হাঁটি, তুমি যে মায়ের দুধ পান করেছ আমিও সে মায়ের দুধ পান করেছি। তাহলে এত কিসের বিভেদ? আর যেন ধর্মের দোহাই দিয়ে না ঝরে কারও প্রাণ, শান্তিতে বেঁচে থাকুক সবার জীবন’ এমন নানা কবিতা ও গানে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে প্রতিবাদ অনুষ্ঠিত হয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি)।

‘সাম্প্রদায়িক অপশক্তির উত্থান রোধ করি, সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলি’ স্লোগানে এ প্রতিবাদী কবিতা আবৃত্তি ও বিক্ষোভ সমাবেশ করেছে নারী অধিকার উপকমিটি বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাখা। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালের পাদদেশে এ কর্মসূচি পালন করেন তারা।

jagonews24

সংগঠনটি কবিতা আবৃত্তি ও গানের মাধ্যমে সম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে নিন্দা ও প্রতিবাদ জানায়।

এ সময় কবি কাজী নজরুল ইসলামের ‘মানুষ’, জীবনানন্দ দাশের ‘আবার আসিবো ফিরে’, নীরেন্দ্রনাথ চক্রবর্তীর ‘অমলকান্তি’সহ বেশকিছু প্রতিবাদী ও মানবিক কবিতা এবং গান উপস্থাপন করা হয়।

আবৃত্তি পরিষদের জান্নাতুল ফেরদৌস মিরার সঞ্চালনায় প্রতিবাদী আবৃত্তি ও বিক্ষোভ সমাবেশে আবৃত্তি পরিষদের সহ-সভাপতি ওরেসুন্নেছা মেমি, সাহিত্য বিষয়ক সম্পাদক হয়াতে জান্নাত, নাইমা জাহান, জান্নাতুল ফারজানা, রুকাইয়া জান্নাতি রুকু, পিয়াঙ্কা কুন্ডু, ওয়াহিদা আশা স্মৃতি পাল এবং মারিয়া জাহান এশা উপস্থিত ছিলেন।

ইউএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]