‘চতুর্থ শিল্পবিপ্লব মোকাবিলায় উদ্ভাবন-গবেষণা দরকার’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শাবিপ্রবি
প্রকাশিত: ০৯:০৭ পিএম, ১৯ মার্চ ২০২৩

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেছেন, চতুর্থ শিল্পবিপ্লব মোকাবেলায় ও সরকার ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করতে হলে আমাদের নতুন উদ্ভাবনের সঙ্গে সফট স্কিল দরকার।

রোববার (১৯ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে ইনোভেশন কমিটির (এপিএ) সহযোগিতায় শিক্ষক-কর্মকর্তাদের নিয়ে ‘চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের করণীয়’ শীর্ষক কর্মশালায় এসব কথা বলেন তিনি।

আরও পড়ুন: দেশে অনন্য অবস্থানে শাবিপ্রবি: উপাচার্য

কর্মশালায় ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. আরিফুল ইসলামের সভাপতিত্বে ও এপিএ কমিটির সদস্য সচিব ডেপুটি রেজিস্ট্রার মিফতাউল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, শাবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. কবীর হোসেন, সেন্টার অব এক্সিলেন্সের পরিচালক অধ্যাপক ড. মস্তাবুর রহমান, সাস্ট রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলাম, ছাত্র উপদেশ ও নিদর্শনা পরিচালক অধ্যাপক আমিনা পারভীন, প্রক্টর অধ্যাপক ড. কামরুজ্জামান চৌধুরী, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. ফজলুর রহমান ও বিশ্ববিদ্যালয়ের ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. চৌধুরী আবুল আনাম রাশেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, গ্লোবালি শিক্ষার্থীদের যে চাহিদা রয়েছে তা পূরণ করে আমাদের চতুর্থ শিল্প বিপ্লবের জন্য প্রস্তুত হতে হবে। আমরা তা মাথায় রেখে কাজ করে যাচ্ছি। আমাদের শিক্ষাকার্যক্রমে আমরা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট, আইসিটির দক্ষতাকে মাথায় রেখে সিলাবাস তৈরি করেছি, যাতে শিক্ষার্থীরা এসব বিষয়ে শিক্ষা নিয়ে প্রস্তুত হতে পারে।

নাঈম আহমদ শুভ/আরএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।